ক্ষমা চাইলে জামায়াতকে কাছে টানার ইঙ্গিত কাদেরের

একাত্তরের কর্মকাণ্ডের জন্য ক্ষমা চাইলে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীকে কাছে টানার ইঙ্গিত দিলেন আব্দুল কাদের সিদ্দিকী, স্বাধীনতাযুদ্ধে অবদানের জন্য ‘বীর উত্তম’ খেতাব পেয়েছেন যিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 09:33 AM
Updated : 1 Feb 2015, 01:10 PM

রোববার মতিঝিলে কৃষক-শ্রমিক জনতা লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবরোধবিরোধী অবস্থান ধর্মঘট চলাকালে সাংবাদিকদের তিনি একথা বলেন।

কাদের সিদ্দিকী বলেন, “এক জামায়াত ছাড়া সবার জন্য আমার দরজা খোলা। আজকে এখান থেকে আমি বলছি- জামায়াত যদি দল হিসেবে জনগণের কাছে ক্ষমা চায়, তাহলে আমি বিবেচনা করে দেখব তাদের জন্য দরজা খোলা যায় কি না।”

এর আগে জামায়াতপন্থী বলে পরিচিত দিগন্ত টেলিভিশন চ্যানেলে একটি অনুষ্ঠানে উপস্থাপনার জন্য সমালোচিত হয়েছিলেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য কাদের সিদ্দিকী ১৯৭৫ সালের ১৫ অগাস্ট সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন। কিন্তু তাতে সফল না হয়ে ভারতে পাড়ি জমান তিনি। এরপর ১৯৯০ সালের ডিসেম্বরে তিনি দেশে ফেরেন।

দেশে ফেরার পর আওয়ামী লীগে যোগ দেন কাদের সিদ্দিকী। পরে দল থেকে বহিষ্কারের পর তিনি কৃষক-শ্রমিক জনতা লীগ নামে নতুন একটি রাজনৈতিক দল গঠন করেন।

সংবাদ সম্মেলন থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরোধ প্রত্যাহার এবং সহিংসতা প্রতিরোধে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় বসতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান কাদের সিদ্দিকী।

খালেদা জিয়ার উদ্দেশ্যে তিনি বলেন, “আপনি যদি আমাদের মানুষ মনে করে থাকেন তাহলে ২৬ দিন কেন ছয় মাস অবরোধ দিন, আমরা আপনার সাথে থাকব। কিন্তু জনগণের মনের কথা না বুঝে দেওয়া এ অবরোধ আপনি প্রত্যাহার করুন।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আলোচনায় বসার আহ্বান জানিয়ে কাদের সিদ্দিকী বলেন, “‘বৈধ হোন বা অবৈধ’ হোন আপনি দেশের প্রধানমন্ত্রী। আপনি দেশে শান্তি আনুন। প্রধানমন্ত্রী হিসেবে না হোক বঙ্গবন্ধুর কন্যা হিসেবে আপনি আলোচনায় বসুন।”