‘গুলশান ষড়যন্ত্র’ সফল হবে না: কামরুল

খালেদা জিয়ার সঙ্গে সরকারি কর্মকর্তাদের কথিত বৈঠককে ‘গুলশান ষড়যন্ত্র’ আখ্যায়িত করে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, গোয়েন্দাদের মাধ্যমে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় নেওয়া হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2014, 09:05 AM
Updated : 5 Dec 2014, 09:14 AM

শুক্রবার এক আলোচনা সভায় তিনি বলেন, “২০০৬ সালের নভেম্বরে উত্তরায় সরকারি আমলাদের একটি বৈঠক হয়েছিল। সেই ষড়যন্ত্রের ফসল হিসাবে পরবর্তী দুই বছর আমরা একটা কিম্ভুত সরকার দেখেছি। গতরাতেও গুলশানে খালেদা জিয়ার বাড়িতে একটি বৈঠক হয়েছে। গুলশান ষড়যন্ত্রের একটা পর্ব আমরা দেখলাম।”

বিগত বিএনপি সরকারের শেষ দিকে ২০০৬ সালের ২৪ নভেম্বর রাতে সাবেক জ্বালানি উপদেষ্টা  মাহমুদুর রহমানের প্রতিষ্ঠান আরটিসান সিরামিকসের কার্যালয়ে পুলিশসহ জনপ্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তার একটি বৈঠক হয়। খবর পেয়ে গণমাধ্যমকর্মীরা সেখানে গেলে বৈঠকে যোগ দেওয়া অনেক কর্মকর্তা মুখ ঢেকে ঘটনাস্থল ত্যাগ করেন।

ফাইল ছবি

পরে গণমাধ্যমের খবরে বলা হয়, নির্বাচন সামনে রেখে বিএনপি-জামায়াত জোটকে আবারো ক্ষমতায় বসাতেই ওই গোপন বৈঠকের ব্যবস্থা করেন মাহমুদুর। ঘটনাটি সে সময় ব্যাপক আলোচনার জন্ম দেয়।

আর বৃহস্পতিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে একটি বৈঠক চলার খবর কয়েকটি টেলিভিশন ও অনলাইন সংবাদপত্রে প্রচারিত ও প্রকাশিত হয়, যাতে প্রশাসনের কয়েকজন কর্মকর্তাও রয়েছেন বলে জানানো হয়।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ওই খবরকে ‘ভিত্তিহীন ও বানোয়াট’  বললেও সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে বিষয়টি তদন্ত করে দেখার কথা বলা হয়েছে। 

শিল্পকলা একাডেমির মহড়া কক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় খাদ্যমন্ত্রী কামরুল বলেন, “মির্জা ফখরুল ইসলাম সাহেব বলছেন কোনো বৈঠক হয়নি, আবার খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান বলছেন- বৈঠক হয়েছে। তাদের কথা পরস্পরবিরোধী। কিছুই যদি না হয় তাহলে এরকম পরস্পরবিরোধী কথা আসবে কেন?”

এই আওয়ামী লীগ নেতার অভিযোগ, দেশে যখন ‘স্থিতিশীল অবস্থা’ বিরাজ করছে, তখন ‘অস্থিতিশীল ও অরাজক’ পরিস্থিতি সৃষ্টির জন্য বিএনপি ‘ষড়যন্ত্রে লিপ্ত’ হয়েছে।

“তারা রাষ্ট্রের বিরুদ্ধে, গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করে এবং ক্ষমতায় যাওয়ার জন্য বিদেশিদের কাছে ধর্না দেয়।”

বিএনপি নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, “আপনারা যদি ভেবে থাকেন যে আমাদের গোয়েন্দারা অথর্ব, তাহলে আপনারা বোকার স্বর্গে বাস করছেন। আমাদের গোয়েন্দারা এই ষড়যন্ত্রের হোতাদের ঠিকই বের করবে এবং তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। গুলশানের গভীর রাতের ষড়যন্ত্র সফল হবে না ইনশাল্লাহ।”

হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এই আলোচনার আয়োজন করে।

অন্যদের মধ্যে জোটের সহ সভাপতি সৈয়দ হাসান ইমাম, অভিনেতা এ টি এম শামসুজ্জামান, সাধারণ সম্পাদক অরুন সরকার রানা ও কৃষক লীগের সহ সভাপতি এম এ করিম আলোচনায় অংশ নেন।