জনপ্রতিনিধিত্বশীল সরকার নেই, তাই দুর্নীতি: মঈন খান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতির সূচকে বাংলাদেশের অবনমনের জন্য ‘জনপ্রতিনিধিত্বহীন’ সরকার না থাকাকে দায়ী করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2014, 02:24 PM
Updated : 3 Dec 2014, 02:26 PM

বুধবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি বলেছেন, “আওয়ামী লীগ শাসনে অর্জনই হচ্ছে দুর্নীতি।

“যেখানে প্রতিনিধিত্বশীল সংসদ নেই, প্রতিনিধিত্বশীল সরকার নেই, সে দেশে প্রশাসনের কোনো জবাবদিহিতাও থাকে না। জনপ্রতিনিধিত্বহীন এই সরকার কোনো স্বচ্ছতা নেই বলেই দেশে দুর্নীতি বাড়ছে বৈইকি কমছে না।”

এর আগেই বৈশ্বিক দুর্নীতির চিত্র নিয়ে টিআই’র ধারণা সূচক-২০১৪ সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

এতে দেখা যায়, ২৫ স্কোর নিয়ে বাংলাদেশ ১৭৫টি দেশের মধ্যে ১৪৫তম স্থানে রয়েছে। সর্বাধিক ‘দুর্নীতিগ্রস্ত’ দেশটিকে প্রথম ধরলে বাংলাদেশ দুই ধাপ নেমে চতুর্দশ স্থানে এসেছে।

ওই প্রতিবেদনের বিষয়বস্তু তুলে ধরে মঈন খান বলেন, “টিআই’র প্রকাশিত প্রতিবেদন উল্লেখ করা হয়েছে, দেশে একটি বিশেষ গোষ্ঠি দুর্নীতির মাধ্যমে জনগণের অর্থ লুটপাট করছে। আজ দেশে যে সরকার রয়েছে, তারা একটি ভুয়া সরকার।

“কারণ তারা জনগণের ভোটে তারা নির্বাচিত হয়নি। কেবল তাই নয়, আজ যে সংসদের কথা আমরা বলি, সেই সংসদে জনগণের প্রতিনিধিত্ব নেই। এটি একটি ভুয়া সংসদ।”

এই অবস্থা থেকে উত্তরণে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধিত্বশীল সরকার গঠনের দাবির কথাও তুলে ধরেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে সদ্য কারামুক্ত কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা ফজলুর রহমানের সংবর্ধনা উপলক্ষে এই আলোচনা সভায় মঈন খান তার দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে ‘স্বাধীনতার ঘোষক’ বলে দাবি করেন।

“জিয়া যুদ্ধ করে মুক্তিযোদ্ধা হয়েছেন। বীরোত্তম সম্মান পেয়েছেন। তিনি সীমান্ত পাড়ি দেওয়া মুক্তিযোদ্ধা নন। কিন্তু আওয়ামী লীগ সেই দল, যাদের একাত্তরের কালো রাত্রিতে পলায়নপর নেতৃত্বের কারণে আগ্রাসী বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ করতে পারে না।”

মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে এই আলোচনা সভায় কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির প্রচার সম্পাদক জয়নুল আবদিন ফারুক, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক এসএম শফিউজ্জামান খোকন, সহসভাপতি আবুল হোসেন, যুগ্ম সাধারস সম্পাদক সাদেক আহমেদ খান বক্তব্য রাখেন।