চট্টগ্রামের মেয়র হতে চান আ জ ম নাছির

চট্টগ্রাম সিটি করপোরেশনের আগামী নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার আগ্রহ প্রকাশ করেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন।

মিঠুন চৌধুরীমিঠুন চৌধুরী চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2014, 12:43 PM
Updated : 18 June 2014, 05:42 PM

নগর সভাপতি ও নিজের রাজনৈতিক ‘মুরুব্বি’ তিনবারের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর সম্মতি ও দলের হাই কমান্ডের সিদ্ধান্তের ওপরই তার মেয়র প্রার্থী হওয়ার বিষয়টি নির্ভর করছে।

বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলোচনায় নিজের ইচ্ছোর কথা জানান আ জ ম নাছির।

আগামী বছরের মাঝামাঝি সময়ে শেষ হচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) বর্তমান মেয়র মনজুর আলমের মেয়াদ।

২০১০ সালের ১৭ জুন সিসিসির সর্বশেষ নির্বাচনে মেয়র পদে বিজয়ী হন মনজুর আলম। সেবার তিনি তার রাজনৈতিক গুরু মহিউদ্দিন চৌধুরীকে এক লাখের বেশি ভোটের ব্যবধানে পরাজিত করেন। ওই বছরের ১৯ জুলাই দায়িত্ব নেন মেয়র মনজুর।

স্থানীয় সরকার নির্বাচনের বিধি অনুসারে মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়।

নতুন অর্থবছরের বাজেটে এই নির্বাচনের জন্য অর্থ বরাদ্দেরও প্রস্তাব রেখেছে কমিশন। আগামী বছরের শুরুর দিকে এ নির্বাচন অনুষ্ঠানে ইসির আগ্রহের কথাও জানিয়েছেন ইসি কর্মকর্তারা।

‘মহিউদ্দিনের সম্মতি নিয়েই প্রার্থিতা’

সবশেষ সিটি করপোরেশন নির্বাচনের সময় মহিউদ্দিনের বিরোধীদের সঙ্গে দেখা গেলেও মেয়র পদে প্রার্থী হতে নিজের এই ‘রাজনৈতিক মুরুব্বির’ সঙ্গে ‍আলোচনা করেই সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন নাছির।

তিনি বলেন, “এখনো উনার সঙ্গে আলোচনা হয়নি। দলীয় ফোরামেও আলোচনা করে হাইকমান্ড সিদ্ধান্ত নেবে। এতে আরো কিছুটা সময় লাগবে।”

২০১৩ সালের ১১ সেপ্টেম্বর সিসিসির তৃতীয় বছর পূর্তির অনুষ্ঠানে মেয়র পদে আর নির্বাচন না করার ঘোষণা দেন মহিউদ্দিন।

মেয়র পদে গতবার মনোনয়নপত্র সংগ্রহ করে পরে দল সমর্থিত প্রার্থী মহিউদ্দিনের পক্ষে কাজ করার ঘোষণা দেন নাছির। ঘোষণা দিলেও মহিউদ্দিনবিরোধীদের সঙ্গেই তখন দেখা গিয়েছিল নাছিরকে।

গত বছরের ১৩ নভেম্বর কেন্দ্র থেকে ঘোষিত নগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে সাধারণ সম্পাদকের পদ পান নাছির। এরপর থেকে মেয়র পদে তার নাম আলোচিত হতে থাকে।

দায়িত্ব লাভের পর মহিউদ্দিনের সঙ্গে নিজের বিরোধকে ‘মিডিয়ার সৃষ্টি’ দাবি করে তার নেতৃত্বে সংগঠনকে শক্তিশালী করতে কাজ করারও ঘোষণা দেন নাছির।

বুধবার নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে প্রয়াত আওয়ামী লীগ নেতা এম এ আজিজের ভাস্কর্য উদ্বোধনের অনুষ্ঠানে মেয়র পদে নাছিরের আগ্রহের বিষয়টি প্রথম প্রকাশ্যে আসে।

অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) সহ-সভাপতি মোজাম্মেল হক মেয়র পদে আ জ ম নাছিরকে দেখার আশা প্রকাশ করেন।

এ বিষয়ে জানতে চাইলে নাছির বলেন, “উনারা আবেগের জায়গা থেকে বলেছেন। তবে আমারও আকাঙ্ক্ষা আছে। চট্টগ্রামের মানুষ হিসেবে নগরবাসীর কাছে আমার দায়বদ্ধতা আছে।

“নগরবাসীর সেবা করতে চাই। চট্টগ্রামের হারানো গৌরব ফিরিয়ে এনে আধুনিক সব সুযোগ-সুবিধা সম্পন্ন নগরী গড়তে চাই।”

বর্তমান মেয়র প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হেয়েছেন দাবি করে আওয়ামী লীগের এই নেতা বলেন, “নাগরিকরা নতুন নেতৃত্ব চায়। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে গেলে সাধারণ মানুষ আমাকে নির্বাচন করতে বলে।”

আশির দশকের শুরু থেকে চট্টগ্রামে ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় আ জ ম নাছির। ১৯৭৮ ও ১৯৮১ সালে তিনি দুই দফায় নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৮১ ও ১৯৮৩ সালে দুই বার কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতিও হন।

১৯৮৫ সালে চট্টগ্রাম ব্রাদার্স ইউনিয়নের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ছিলেন নাছির। ২০০৩ সালে হন সিজেকেএসের সহ-সভাপতি। সবশেষ ২০১১ সালে সিজেকেএসের সাধারণ সম্পাদক হন নাছির।

বাংলাদেশে ক্রিকেট বোর্ডের পরিচালক নাছির ক্রিকেট কমিটি অফ ঢাকা মেট্রোপলিটনেরও চেয়ারম্যান।