‘র‌্যাব বিলুপ্তি নয়, বিকল্প চিন্তা থাকলে বলুন’

র‌্যাব বিলুপ্তির দাবি নাকচ করে অপরাধ ও সন্ত্রাস দমনে বিকল্প কোনো প্রস্তাব থাকলে তা তুলে ধরতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2014, 12:49 PM
Updated : 15 May 2014, 04:41 PM

একই সঙ্গে র‌্যাব আইনের ঊর্ধ্বে নয় জানিয়ে তিনি বলেছেন, প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত র‌্যাবের এক হাজার ৯৪৯ জন সদস্যকে বিভিন্ন অপরাধে চাকরিচ্যুত করাসহ বিভিন্ন ধরনের শাস্তি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলেনে তথ্যমন্ত্রী এসব বলেন।

নারায়ণগঞ্জের সাত খুনে র‌্যাবের সংশ্লিষ্টতার অভিযোগ ওঠার পর গত ১১ মে রাজধানীতে বিএনপির ‘নিখোঁজ’ এক নেতার বাড়িতে প্রথম এই বাহিনীর বিলুপ্তি চেয়ে প্রয়োজনে পুলিশের মধ্য থেকে এলিট বাহিনী গড়ার দাবি তোলেন বিএনপি নেত্রী।

পরে নারায়ণগঞ্জে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাতে গিয়েও এই দাবি জানান তিনি।

খালেদা জিয়ার এই দাবি রাজনৈতিক উদ্দেশ্যমূলক অভিহিত করে তার সমালোচনা করে বিভিন্ন সময় বক্তব্য দিয়েছেন সরকারের মন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা।

সংবাদ সম্মেলনে একই ধরনের মন্তব্য করে খালেদা জিয়ার আমলে র‌্যাব প্রতিষ্ঠিত হয়েছিল স্মরণ করিয়ে দিয়ে ইনু বলেন, “তখন র‌্যাব যুক্তিপূর্ণ ছিল আর এখন যুক্তিপূর্ণ না? বিকল্প প্রস্তাব কী? প্রস্তাব থাকলে দেন।”

এলিট ফোর্স কি দরকার নেই প্রশ্ন রেখে মন্ত্রী বলেন, “র‌্যাবের কোনো সদস্য আইন ভঙ্গ করলে তাদের চিহ্নিত করে বিচারিক ও আইনগত ব্যবস্থা নেয়া হয়।”

র‌্যাব, পুলিশ ও সশস্ত্র বাহিনী আইনানুগভাবে প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে উল্লেখ করে ইনু বলেন, “হুট করে খালেদা জিয়ার র‌্যাব বাতিলের প্রস্তাব হঠকারী, রাজনৈতিক উদ্দেশ্যমূলক এবং উস্কানি ও চক্রান্তমূলক। আশা করছি তিনি সমাধানের প্রস্তাব দিয়ে তার র‌্যাব বিলুপ্তির প্রস্তাব প্রত্যাখ্যান করবেন।

“সমস্যা হলে সমাধান দেবেন। মাথা ব্যাথা হলে মাথা কেটে ফেলা সমাধান নয়।”

পুলিশ, নির্বাচন কশিমন, জনপ্রশাসন ও উচ্চ আদালতকে দলীয়করণ করা হয়েছে বলে খালেদার অভিযোগ সম্পর্কে ইনু বলেন, রাষ্ট্রের যত শাখা, প্রতিষ্ঠান আছে সবগুলোকে দলীয় চিহ্নিত করে তিনি এগুলোর খোলস বদলে দেয়ার চেষ্টা করছেন।

“তিনি কোনো প্রতিষ্ঠানই রাখতে চাচ্ছেন না। সব কিছুকে ভেঙে দিয়ে রাষ্ট্রকে নিরাপত্তাহীন করতে চাচ্ছেন। তার প্রলাপ পাগলের মতো।”

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলেই র‌্যাবের হাতে বেশি মানুষ নিহত হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, বিএনপির পাঁচ বছরে ৩৭৩ এবং গত আওয়ামী লীগ সরকারের সময় র‌্যাবের হাতে ২৭৮ জন নিহত হয়েছে।

অপরাধ দমনে র‌্যাবের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক