র‌্যাবের ‘প্রয়োজনীয়তা’ নিয়ে প্রশ্ন বিএনপির

সাম্প্রতিক নানা অপরাধে জড়িত থাকার অভিযোগের মুখে থাকা র‌্যাবের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2014, 08:57 AM
Updated : 7 May 2014, 09:51 AM

বুধবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ফখরুল বলেন, “দেশের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত বাহিনী মানুষের জীবন রক্ষার বদলে জীবন হরণ করছে।

“এই অবস্থায় এলিট ফোর্স নামে এ বাহিনী রাখার প্রয়োজন আছে কি-না তা ভাবার সময় এসেছে।”

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে ২০০৪ সালে বিশেষ বাহিনী হিসেবে যাত্রা শুরু করে র‌্যাব।

প্রতিষ্ঠার পর থেকে এই বাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উঠে এলেও তৎকালীন বিএনপি  র‌্যাবকে রাখার পক্ষেই অবস্থান নেয়।

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বুধবারও বলেছেন, র‌্যাব বিলুপ্ত করার কোনো পরিকল্পনা নেই। 

ফাইল ছবি

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, চলমান গুম, হত্যা ও অপহরণের বিরুদ্ধে বিএনপির পাশাপাশি সুশীল সমাজ দেশে-বিদেশে প্রতিবাদ করেছে।

তাদের এ প্রতিবাদে সাধারণ মানুষের সমর্থন থাকলেও কোন ফল হয়নি বলে তিনি দাবি করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “বিএনপি জনগণের দল। জনগণ যা চায়, বিএনপিও তাই চায়। নারায়ণগঞ্জের ঘটনায় তিন র‌্যাব কর্মকর্তাকে বরখাস্তই প্রমাণ করে এর সঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনী জড়িত।”

মির্জা ফখরুল বলেন, “ওই ঘটনায় র‌্যাবের তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। এর অর্থ সরকার এ ঘটনার দায় স্বীকার করেছে।”

এ ঘটনায় আইন-শৃঙ্খলা বাহিনী জড়িত থাকার দায়ে সরকারেরও পদত্যাগ দাবি করেন তিনি।

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত এক যৌথসভা শেষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক