বিএনপির ওয়েবসাইটে জিয়া ৭ম

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান জেনারেল জিয়াউর রহমানকে স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বলে দাবি করলেও দলটির ওয়েবসাইটে বলা হয়েছে, জিয়া ছিলেন বাংলাদেশের সপ্তম রাষ্ট্রপতি।

রিয়াজুল বাশারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2014, 05:04 PM
Updated : 27 March 2014, 05:36 PM

মঙ্গলবার লন্ডনে এক অনুষ্ঠানে প্রয়াত রাষ্ট্রপতির বড় ছেলে তারেক রহমান দাবি করেন, তার পিতা ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি।

বৃহস্পতিবার ঢাকায় একটি অনুষ্ঠানে তারেকের মা খালেদা জিয়া বলেন, তার স্বামীই ছিলেন প্রথম রাষ্ট্রপতি।

তবে বিএনপির দলীয় ওয়েবসাইটে বলা হয়েছে, “বাংলাদেশের সপ্তম রাষ্ট্রপতি মেজর জেনারেল জিয়াউর রহমান দ্বারা প্রতিষ্ঠিত দলটি দক্ষিণ এশিয়ার অন্যতম শক্তিশালী দল।”

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তৎকালীন মেজর জিয়াউর রহমান জুন মাস পর্যন্ত ১ নম্বর সেক্টরের অধিনায়ক ছিলেন। পরে তিনি জেড ফোর্স গঠন করেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর রাজনৈতিক পালাবদলের পরিণতিতে ক্ষমতার কেন্দ্রে আসেন অন্যতম সেক্টর কমান্ডার জিয়া। সামরিক আইন প্রশাসক থেকে পরে বাংলাদেশের রাষ্ট্রপতিও হন তিনি।

স্বাধীনতা দিবসের আগের দিন মঙ্গলবার লন্ডনে একটি হোটেলে বিএনপি আয়োজিত অনুষ্ঠানে  তারেক আলোচনার শুরুতেই সভার ব্যাক ড্রপ দেখিয়ে বলেন, “এইখানে লাল অক্ষরে লেখা আছে- ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং স্বাধীনতার ঘোষক জিয়া’। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন আমাদের নেতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান।”

বৃহস্পতিবার ঢাকায় জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক অনুষ্ঠানে খালেদা বলেন, “তারা যতই বলুক, কিন্তু প্রকৃত ইতিহাস হচ্ছে, স্বাধীনতার ঘোষক ও প্রথম রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান।”