‘জামায়াত এখন কেবলই সন্ত্রাসী সংগঠন’

জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে দেয়া উচ্চ আদালতের রায়কে স্বাগত জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2013, 09:33 AM
Updated : 1 August 2013, 11:23 AM

ক্ষমতাসীন মহাজোটের বৃহত্তর শরিক আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উচ্চ আদালতের রায়কে স্বাগত জানাই। জামায়াতে ইসলামী যুদ্ধাপরাধে যুক্ত ছিল, এরা পরবর্তীতে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সন্ত্রাসী দল হিসেবে পরিচিতি পায়।”

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিভিন্ন রায়ে একাত্তরে যুদ্ধাপরাধের ঘটনায় দল হিসাবে জামায়াতের সরাসরি সম্পৃক্ততার বিষয়টি উঠে আসে। একটি রায়ে জামায়াতকে ‘ক্রিমিনাল’ দল হিসাবেও চিহ্নিত করা হয়।

হানিফ বলেন, “আদালতের এ রায় সঠিক, এখন থেকে জামায়াত রাজনৈতিক দল নয়, সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচিত হবে।”

জামায়াতের নিবন্ধন বাতিল চেয়ে করা একটি রিট আবেদনের রায়ে বৃহস্পতিবার এই রায় আসে।

বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি কাজী রেজা-উল হকের বেঞ্চ রায়ে বলে, “জামায়াতকে দেয়া নির্বাচন কমিশনের নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করা হলো।” 

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “নির্বাচন কমিশনকে আমরা অনেক আগেই বলেছিলাম, জামায়াত নিবন্ধনযোগ্য দল নয়। নির্বাচন কমিশন তখন জামায়াতের প্রতি নরম আচরণ করেছিল। সেই ত্রুটি আজ সংশোধন হলো আদালতের এই রায়ের মাধ্যমে।”

জামায়াতকে নিষিদ্ধ করারও দাবি জানান তিনি।

“জামায়াত নিষিদ্ধ সংগঠন, অবৈধভাবে তাদের বৈধতা দেওয়া হয়েছিল। আমরা চাই অবিলম্বে জামাতকে নিষিদ্ধ করা হোক। জামায়াতের আর্থিক শক্তির উৎসগুলোও ডিজমেন্টাল করে দেওয়া হবে।”

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন আদালতের রায়কে স্বাগত জানিয়ে বলেন, “এ দাবি আমরাও বহুদিন ধরে উত্থাপন করে আসছিলাম। যেখানে এদের রাজনীতি করার অধিকারই নেই, সেখানে তাদের কীভাবে নিবন্ধন দেওয়া হয়েছিল।”

তিনিও জামায়াতকে নিষিদ্ধ করার দাবি জানান।

“আমরা তো বহুদিন ধরেই জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানিয়ে আসছি। জামায়াত এ দেশের সংবিধান ও রাষ্ট্রের সঙ্গে সঙ্গতিপূর্ন নয়। এ জন্য দাবি জানাচ্ছি, জামায়াতকে দল হিসেবে নিষিদ্ধ করা হোক।”