মজিদ পরিবারের পাশে খালেদা জিয়া

বিএনপির সাবেক মন্ত্রী প্রয়াত মজিদ-উল হকের বাসায় গিয়ে পরিবারের সদস্যদের সান্ত্বনা দিয়েছেন খালেদা জিয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2013, 01:31 PM
Updated : 26 March 2013, 10:17 AM

সোমবার রাতে প্রয়াত বিএনপির নেতার বনানী ডিওএইচএসের বাড়িতে যান তিনি।

বিরোধীদলীয় নেতা প্রয়াত মজিদ-উল হকের বড় সন্তান ডা. সিমিন আখতার, বড় ছেলে ইশতিয়াক মজিদ ও ইশতিয়াকের স্ত্রী ফারজানা মজিদের সঙ্গে কিছুক্ষণ সময় কাটান এবং পরিবারের সদস্যদের খোঁজ-খবর নেন।

এ সময়ে মজিদ-উল হকের ছোট ছেলে ইমতিয়াজ মজিদের শাশুড়ি রুবী মোস্তাফিজ, জামাতা সাবেক রাষ্ট্রদূত সাহেদ আখতার, সাবেক সেনা প্রধান ও দলের স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান, সহসভাপতি সাদেক হোসেন খোকা, অবসরপ্রাপ্ত এয়ারভাইস মার্শাল আলতাফ হোসেন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, রুহুল আলম চৌধুরী এবং যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

নব্বইয়ের আন্দোলনের সময়ে মজিদ-উল হকের বাসায় বেশ কয়েকবার এসেছিলেন খালেদা জিয়া।

সোমবার ভোরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ফুসফুসে সংক্রমণে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মজিদ-উল হক। তার বয়স হয়েছিলো ৮৭ বছর।

মাত্র দশ দিন আগে তার স্ত্রী মমতাজ জাহান জেবুন্নেসা মজিদও মারা যান।

বিকালে ঢাকা সেনানিবাসের আল্লাহ মসজিদে নামাজে জানাজা‘র পর বনানী সামরিক কবরাস্থানে জেনারেল মজিদ উল হককে দাফন করা হয়।

জিয়াউর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী মজিদ-উল হক দীর্ঘদিন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

জিয়া নিহত হওয়ার পর যে কয়েকজন নেতা খালেদা জিয়াকে রাজনীতিতে আনার ব্যাপারে সক্রিয় ভূমিকা রেখেছেন মজিদ-উল হক ছিলেন তাদের অন্যতম।

১৯৭৭ সালে জিয়াউর রহমানের আমলে সংস্থাপনমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন মজিদ-উল হক। এর আগে শিল্প, রেল ও যোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্বও তিনি পালন করেন।

পরে ১৯৭৯ সালে তিনি বিএনপির প্রার্থী হিসাবে মাগুরা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১-৯৬ সময়ে খালেদা জিয়া নেতৃত্বাধীন বিএনপি সরকারের আমলেও তিনি কৃষি ও পনি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।  

এক শোকবার্তায় খালেদা জিয়া প্রয়াত মজিদ-উল হককে নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনে অগ্রসৈনিক হিসেবে অভিহিত করে তার মৃত্যৃতে গভীর শোক প্রকাশ করেন।

তিনি বলেন, ‘‘ ৯০ এর গণতান্ত্রিক আন্দোলনে তিনি ছিলেন অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। গণতান্ত্রিক আন্দোলনকে বেগবান করে গণঅভ্যুত্থান সংঘটিত করতে তার বলিষ্ঠ ভূমিকা আন্দোলনকামী জনগণের প্রেরণার উৎস হয়ে থাকবে।”

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও দলের নেতা মজিদ-উল হকের মৃত্যুতে শোক প্রকাশ করেন।