জামায়াত নিষিদ্ধের এখনি সময়: মিজানুর

জামায়াত-শিবির রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে উল্লেখ করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান বলেছেন, “এদেরকে নিষিদ্ধের এখনি সময়।”

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2013, 06:24 AM
Updated : 21 March 2013, 06:24 AM

গাইবান্ধার সুন্দরগঞ্জে জামায়াত-শিবিরের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে তিনি বলেন, “যারা মানুষ হত্যা করেছে তারা মানবতা ও দেশের শত্রু।

“তাই কোন অবস্থাতেই তাদেরকে ক্ষমার দৃষ্টিতে দেখার আর কোন পথ নেই। কালক্ষেপণ না করে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার এখনই সময়।”

গত ২৮ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধের মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর জামায়াত-শিবির কর্মীরা সারাদেশে টানা তাণ্ডব শুরু করলে সাত পুলিশসহ ৬৭ জনের প্রাণহাণি ঘটে। ওই সময় হিন্দু সম্প্রদায়ের মন্দির-বাড়িঘরে হামলা-ভাংচুর-অগ্নিসংযোগ ও লুটপাট চালায় তারা।

এর মধ্যে সুন্দরগঞ্জের বামনডাঙ্গা পুলিশ ফাঁড়িতে হামলা চালানো হলে চার পুলিশসহ ৫ জন নিহত হয়।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, “হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতন দেশের মানুষের কপালে কলঙ্ক লেপে দিয়েছে। দেশে অশুভ শক্তি মাথা চাড়া দিয়ে উঠেছে। ফলে দেশ আজ কঠিন সময়ের মুখোমুখি দাঁড়িয়ে। তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।”

ধর্মের দোহাই দিয়ে ‘মৌলবাদী চক্রটি’ আজ সহিংসতা বিস্তার করছে। তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসতে হবে বলেও অভিমত দেন অধ্যাপক মিজানুর।

তিনি মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে হিন্দু সম্প্রদায়সহ সব সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে সবাইকে প্রতিরোধ গড়ে তোলারও আহবান জানান।

সকালে মিজানুর রহমান জামায়াত-শিবিরের তান্ডবে ক্ষতিগ্রস্ত সুন্দরগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধা সংসদ, বামনডাঙ্গা রেল স্টেশন, বামনডাঙ্গা পুলিশ ফাঁড়ি, শান্তিরাম গ্রামের কয়েকটি মন্দির ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যানের বাড়ি পরিদর্শন করেন।

এসময় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সঙ্গে ছিলেন এর সদস্য ফাওজিয়া করিম ফিরোজ, পরিচালক শামীম আহম্মেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব।

এর আগে বুধবার সন্ধ্যায় গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কমিশনের পক্ষ থেকে ‘মানবাধিকার সুরক্ষায় নাগরিকের কর্তব্য’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তব্য দেন মিজানুর।