জলিলের মৃত্যুতে শেখ হাসিনার শোক

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক আব্দুল জলিলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2013, 08:53 AM
Updated : 6 March 2013, 11:03 AM

বুধবার সন্ধ্যায় জাতীয় সংসদ অধিবেশন চলার সময়ই দলীয় সহকর্মীর মৃত্যুর খবর পান আওয়ামী লীগ সভাপতি।

তিনি অধিবেশনে বক্তৃতায় বলেন, “দীর্ঘদিন একসঙ্গে কাজ করেছি। একে একে সকলে আমাদের ছেড়ে চলে যাচ্ছে।

“জলিল ভাইয়ের আত্মার মাগফিরাত কামনা করছি।”

আব্দুল জলিল সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান।

শোক জানিয়ে প্রধানমন্ত্রী বিবৃতিও দেন বলে তার বিশেষ সহকারী (মিডিয়া) মাহবুবুল হক শাকিল জানিয়েছেন।

শোকবার্তায় প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধ এবং দেশ গঠনে আব্দুল জলিলের অবদান স্বীকার করেন।

তিনি বলেন, “ছাত্রলীগের একজন নেতা হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালির স্বাধিকার আন্দোলনে এবং পরবর্তীতে স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক হিসাবে তার ভূমিকা জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।”

১৯৭৫ এর ১৫ অগাস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর আওয়ামী লীগকে ধরে রাখতে জলিলের অবদানও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন দলীয় সভাপতি।

“সদালাপী, কর্মীবান্ধব ও উদার মনের এই ব্যক্তিত্ব দল-মত নির্বিশেষে সবার শ্রদ্ধার আসনে অধিষ্ঠিত ছিলেন,” বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, আব্দুল জলিলের মৃত্যুতে দেশ হারিয়েছে তার যোগ্য সন্তানকে, জাতি হারিয়েছে একজন জনদরদী রাজনীতিবিদকে। আওয়ামী লীগ হারিয়েছে দীর্ঘদিনের প্রিয় নেতাকে।

প্রয়াত নেতার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনাও জানান প্রধানমন্ত্রী।

স্থানীয় সরকারমন্ত্রী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এবং তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আওয়ামী লীগ নেতার মৃত্যুতে শোক জানিয়েছেন।

জলিলের মৃত্যুতে যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক জনাব হারুনুর রশীদ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো. আবু কাওছার ও সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমও শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিউ ইয়র্ক প্রতিনিধি জানান, আব্দুল জলিলের মৃত্যুতে তাৎক্ষণিক শোব সভা হয় যুক্তরাষ্ট্রের ওই রাজ্যে।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ এই মৃত্যুতে শোক জানিয়েছেন। যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি নূরন্নবী এবং সাধারণ সম্পাদক শিতাংশু গুহ, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা যুব কমান্ডের সভাপতি জাকারিয়া চৌধুরী নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা এন আমিন এবং উপদেষ্টা পরিষদের সদস্য খোরশেদ খন্দকারও শোক জানিয়েছেন।

-------