পিলখানা মামলায় পিন্টুর জামিন আবেদন খারিজ

পিলখানা হত্যা মামলায় বিএনপি নেতা নাসির উদ্দিন আহমেদ পিন্টুর জামিন আবেদন খারিজ করেছেন হাইকোর্ট।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2012, 03:16 AM
Updated : 21 March 2012, 03:16 AM
ঢাকা, মার্চ ২১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- পিলখানা হত্যা মামলায় বিএনপি নেতা নাসির উদ্দিন আহমেদ পিন্টুর জামিন আবেদন খারিজ করেছেন হাইকোর্ট।
এ বিষয়ে শুনানি শেষে বিচারপতি এম ওবায়দুল হাসানের একক বেঞ্চ বুধবার আবেদনটি খারিজ করে দেয়।
গত বছরের ২৫ অক্টোবর বিচারপতি শেখ রেজোয়ান আলী ও আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ পিন্টুর আবেদনে বিভক্ত আদেশ দিলে প্রধান বিচারপতি বিষয়টি নিস্পত্তির জন্য ওবায়দুল হাসানের বেঞ্চে পাঠান।
২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর সদর দপ্তরে বিদ্রোহের ঘটনায় ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন। ওই ঘটনার পর হত্যা ও বিদ্রোহের ঘটনায় আলাদাভাবে বিচার শুরু হয়।
পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ২০১০ সালের জুলাই মাসে বিএনপির সাবেক সংসদ সদস্য নাসির উদ্দিন আহমেদ পিন্টু এবং আওয়ামী লীগ নেতা তোরাব আলীসহ ৮২৪ জনকে আসামি করে হত্যা মামলার অভিযোগপত্র দেয়।
এর আগেই ২০০৯ সালের ২ জুন পিন্টুকে গ্রেপ্তার করা হয়। ২০১১ সালে ৭ জুন হাইকোর্ট পিন্টুকে অন্তবর্তীকালীন জামিন দিয়ে একটি রুল জারি করে। তাকে কেন স্থায়ী জামিন দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয় ওই রুলে।
ওই রুলের শুনানির হাইকোর্ট বিভক্ত আদেশ দিলে বিষয়টি তৃতীয় বেঞ্চে আসে।
বিচারপতি এম ওবায়দুল হাসান আদেশে বলেন, পিলখানা হত্যা মামলায় ৭৩ জনের সাক্ষ্য নেওয়া হয়ে গেছে। এই পর্যায়ে জামিন আবেদন বিবেচনার সুযোগ নেই।
তবে পিন্টু অসুস্থ বলে তার আইনজীবীরা যে যুক্তি দেখিয়েছেন তা দেখার জন্য হাসপাতালে একটি মেডিকেল বোর্ড গঠন করা যেতে পারে বলে মত দেয় আদালত।
আদালতে পিন্টুর পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন। সরকার পক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মোমতাজ উদ্দিন ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল হাই ও মনিরুজ্জমান।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএন/জেকে/১৫১১ ঘ.