কাজেই নিরপেক্ষতা প্রমাণ করব: নতুন সিইসি

প্রধান বিচারপতির কাছে শপথ নেওয়ার পরপরই নির্বাচন কমিশনে গেলেন নতুন প্রধান নির্বাচন কমিশনার ও তিন নির্বাচন কমিশনার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2012, 06:02 AM
Updated : 9 Feb 2012, 06:02 AM
ঢাকা, ফেব্র“য়ারি ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নতুন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে শপথ নেওয়ার পর নির্বাচন কমিশনে গেলেন সাবেক সিএসপি কর্মকর্তা কাজী রকিব উদ্দিন আহমদ।
বৃহস্পতিবার বিকালে কাজী রকিবের সঙ্গে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের কাছ থেকে শপথ নেন নতুন তিন নির্বাচন কমিশনারও।
এরপর তারা চার জন যান শেরে বাংলা নগরে নির্বাচন কমিশনে। সেখানে কমিশনের কর্মকর্তাদের সঙ্গে এক পরিচিতি সভায় কাজী রকিব বলেন, “আমরা কাজের মাধ্যমেই প্রমাণ করব, আমাদের কোনো পক্ষপাত নেই।”
সুপ্রিম কোর্ট থেকে নির্বাচন কমিশন সচিব মো. সাদিক নতুন সিইসি ও কমিশনারদের ইসি সচিবালয়ে নিয়ে যান।
এর আগে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিকাল সাড়ে ৪টায় শপথ নেন তারা। শপথ পড়ান প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন।
১০ মিনিটের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের নিবন্ধক এ কে এম শামসুল ইসলাম।
শপথ নেওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কাজী রকিব সাংবাদিকদের বলেন, “সংবিধান রক্ষার শপথ নিলাম, এটা কঠিন কাজ এবং গুরুদায়িত্ব, তবে আমরা প্রস্তুত।”
প্রথমে শপথ নেন কাজী রকিব। এরপর কমিশনার হিসেবে একে একে শপথ নেন সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু হাফিজ, সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ আব্দুল মোবারক ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. জাবেদ আলী।
বর্তমান নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেনের মেয়াদ এখনো শেষ না হওয়ায় নবনিযুক্ত নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত জেলা জজ মো. শাহনেওয়াজের শপথ বৃহস্পতিবার হয়নি। সাখাওয়াত ১৪ ফেব্র“য়ারি বিদায় নিলে তার শপথ হবে।
শপথ নেওয়ার পর কাজী রকিব সুপ্রিম কোর্টে সাংবাদিকদের বলেন, “সংবিধান রক্ষার শপথ নিলাম, এটা কঠিন কাজ এবং গুরুদায়িত্ব, তবে আমরা প্রস্তুত।”
নতুন ইসি গঠনের প্রক্রিয়া নিয়ে বিরোধী দলের আপত্তির প্রতিক্রিয়া জানতে চাইলে তা এড়িয়ে যান তিনি।
কাজী রকিব বলেন, “আমি ও আমার সহকর্মীরা অক্লান্ত পরিশ্রম করে যাব। আমরা আশা করি, আমাদের কাজের মধ্য দিয়ে সবাইকে তাদের প্রশ্নের উত্তর দিতে পারব।”
প্রতিটি রাজনৈতিক দলের আস্থার প্রতীক হয়ে অবাধ নির্বাচনের জন্য আপ্রাণ চেষ্টার অঙ্গীকারও করেন তিনি।
“আপনারা জানেন, নির্বাচন একটি চলমান প্রক্রিয়া। একটা অলরেডি সামনে আছে। আমরা একটার পর একটা চেষ্টা করব, যাতে এই প্রক্রিয়াগুলোকে আমরা সুন্দর রাখতে পারি,” বলেন নতুন সিইসি।
রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান বুধবার প্রধান নির্বাচন কমিশনার হিসেবে কাজী রকিবকে নিয়োগ দেন। কমিশনার হিসেবে নিয়োগ পান অন্য চার জন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএইচসি/এসএন/এমআই/১৮৫০ ঘ.