কাজী ফারুকের দলের অস্তিত্ব খুঁজে পায়নি ইসি

কাজী ফারুকের রাজনৈতিক দল 'ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন' এর কোনো অস্তিত্বই খুঁজে পায় নি নির্বাচন কমিশন (ইসি)।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2010, 09:09 AM
Updated : 12 August 2010, 09:09 AM
ঢাকা, অগাস্ট ১২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- কাজী ফারুকের রাজনৈতিক দল 'ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন' এর কোনো অস্তিত্বই খুঁজে পায় নি নির্বাচন কমিশন (ইসি)।
বৃহস্পতিবার কমিশন বিজ্ঞপ্তি দিয়ে দলটিকে ইসির সঙ্গে যোগাযোগ করতে বলেছে। আগামী দশদিনের মধ্যে যোগাযোগ না করলে দলটির নিবন্ধন বাতিলে ব্যবস্থা নেওয়া হবে বলে কমিশন জানিয়েছে।
নবম সংসদ নির্বাচনের আগে দেশের ৩৯টি রাজনৈতিক দল ইসিতে নিবন্ধিত হয়। গত ফেব্র"য়ারিতে 'ফ্রিডম পার্টি' নামে একটি দলের নিবন্ধর বাতিল করে ইসি।
বিধিমালার শর্ত পালনে ব্যর্থ হলে ইসি গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ৯০ এইচ ধারা অনুযায়ী নিবন্ধন বাতিল করতে পারবে।
বেঁধে দেওয়া সময়ের মধ্যে দলের স্থায়ী গঠনতন্ত্র সংশোধন না করায় ফ্রিডম পার্টি'র নিবন্ধন বাতিল করা হয়।
বৃহস্পতিবার ইসি সচিবালয়ের উপ সচিব (প্রশাসন) জেসমিন টুলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন (নিবন্ধন নং-২৯) নির্ধারিত সময়ের মধ্যে দলের আর্থিক লেনদেন সংক্রান্ত অডিট রিপোর্ট জমা দেয়নি এবং কোনো যোগাযোগও করে নি।
এই দল নিবন্ধনের সময় কার্যালয়ের যে ঠিকানা (বাড়ি নং ৯/৩, লেন ১, ব্লক বি, মিরপুর ৬, ঢাকা-১২১৬) এবং ফোন নম্বর দেওয়া হয়েছিল তা সঠিক না হওয়ায় এ দলের সঙ্গে কোনো যোগাযোগ করা সম্ভব হয় নি।
বিজ্ঞপ্তি প্রকাশের দশ কার্যদিবসের মধ্যে দলের পক্ষ থেকে ইসির সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, তা না হলে দলের 'অস্তিত্ব না থাকায়' নিবন্ধন বিধিমালার ১০ (ক) ধারায় (নিবন্ধন বাতিল) ব্যবস্থা নেওয়া হবে।
রাজনৈতিক দলের নিবন্ধন বিধিমালা অনুযায়ী, ৩১ জুলাইয়ের মধ্যে আগের বছরের বার্ষিক অডিট প্রতিবেদন ইসিতে জমা দেওয়ার বিধান রয়েছে।
গত ২৬ জুলাই নিবন্ধিত ৩৮টি দলকে বিষয়টি অবহিত করে চিঠিও দেওয়া হয়।
নির্ধারিত সময়ের মধ্যে প্রধান বিরোধী দল বিএনপিসহ ২১টি নিবন্ধিত দল আয়-ব্যয়ের হিসাব জমা দেয়। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ আটটি দল এ সময়সীমা বাড়ানোর আবেদন করে।
আবেদনের পরিপ্রেক্ষিতে আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময়সীমা দু'মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করে ইসি।
বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ৮ অক্টোবর বেসরকারি উন্নয়ন সংস্থা প্রশিকার তৎকালীন চেয়ারম্যান কাজী ফারুক আহমেদের নেতৃত্বে 'ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন' এর আত্মপ্রকাশ ঘটে।
অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে গত বছরের ২৪ মে কাজী ফারুককে প্রশিকার চেয়ারম্যান পদ থেকে অপসারণ করে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।
এর পর থেকেই দলটির কার্যক্রম মুখ থুবড়ে পড়ে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএইচসি/জেবি/এইচএ/২১০০ ঘ.