সহযোগী সংগঠন নিয়ে 'শব্দগত' জটিলতা কাটলেই নিবন্ধন পবে বিএনপি

নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন আবেদন যাচাই-বাছাই কমিটির প্রধান ও কমিশনের যুগ্ম সচিব নুরুল ইসলাম খান বৃহস্পতিবার বলেছেন, সহযোগী সংগঠনের বিষয়ে খসড়া গঠনতন্ত্রে ছোটোখাটো 'শব্দগত জটিলতা' কাটিয়ে উঠলেই বিএনপিকে নিবন্ধন দেয়ার প্রক্রিয়া শুরু হবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2008, 05:02 AM
Updated : 23 Oct 2008, 05:02 AM
ঢাকা, অক্টোবর ২৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন আবেদন যাচাই-বাছাই কমিটির প্রধান ও কমিশনের যুগ্ম সচিব নুরুল ইসলাম খান বৃহস্পতিবার বলেছেন, সহযোগী সংগঠনের বিষয়ে খসড়া গঠনতন্ত্রে ছোটোখাটো 'শব্দগত জটিলতা' কাটিয়ে উঠলেই বিএনপিকে নিবন্ধন দেয়ার প্রক্রিয়া শুরু হবে।
রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে বিএনপির কোনো সমস্যা হবে না বলেও মন্তব্য করেছেন তিনি।
বিএনপির যুগ্ম মহাসচিব নজরুল ইসলাম খান বৃহস্পতিবার দুপুরে নিবন্ধনের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদার সঙ্গে বৈঠক করেন। তাদের বৈঠক শেষে নুরুল ইসলাম খান সাংবাদিকদের এ কথা বলেন।
তিনি বলেন, "বিএনপির নিবন্ধন পেতে কোনো সমস্যা হবে না। শব্দগত বিষয়ে ছোটখাট যে জটিলতা রয়েছে তা বিএনপির যুগ্ম মহাসচিবকে জানানো হয়েছে। তিনি দলের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে কমিশনকে জানাবেন।"
ইসি কর্মকর্তারা জানান, বিএনপির খসড়া গঠনতন্ত্রে সহযোগী সংগঠন হিসেবে ছাত্র ও শ্র্রমিক সংগঠনের নাম থাকায় 'শব্দগত জটিলতা' রয়ে গেছে।
নুরুল ইসলাম খান বলেন, সহযোগী সংগঠনের বিষয়টির সুরাহা হয়ে গেলেই বিএনপির নিবন্ধন প্রক্রিয়া চূড়ান্ত করা হবে।
যাচাই-বাছাই কমিটির প্রধান জানান, দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর নিবন্ধনে কোনো বাধা নেই। শিগশিগরই তাদের নিবন্ধন সনদ দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।
প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে বিএনপি নেতা নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, "যেটুকু আলোচনা হয়েছে তাতে কমিশন সন্তুষ্ট। এখন বিএনপির নিবন্ধন পেতে আর কোনো বাধা আছে বলে আমি মনে করি না।"
বিএনপি নিবন্ধনের জন্য গত ২০ অক্টোবর কমিশনে আবেদনপত্র জমা দেয়।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএইচসি/এমএ/জেকে/১৭০০ ঘ.