অলির নতুন কমিটি ঘোষণা, এলডিপি দুই ভাগ

অলি আহমদের নতুন জাতীয় কমিটি ঘোষণার মাধ্যমে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) আনুষ্ঠানিকভাবে দুই ভাগে ভেঙে গেলো। শনিবার সন্ধ্যায় অলি আহমদ সভাপতি, শেখ রাজ্জাক আলী নির্বাহী সভাপতি ও অধ্যাপিকা জাহানারা বেগমকে মহাসচিব করে নতুন জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। এর আগে গত ২৭ জুন সভাপতি অধ্যাপক বদরুদ্দৌজা চৌধুরী দলের নির্বাহী সভাপতি কর্ণেল অলি আহমেদসহ ১৩ জনকে বাদ দিয়ে সভাপতিমন্ডলী পূনর্গঠন করেন। তিনি ১১ সদস্যের যে নতুন সভাপতিমন্ডলী ঘোষণা করেন সেখানে আবদুল মুকিত খান ছাড়া সকলেই ছিলেন নবাগত।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2007, 08:53 AM
Updated : 21 July 2007, 08:53 AM
ঢাকা, জুলাই ২১ (বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম)- কর্ণেল (অব:) অলি আহমদের নতুন জাতীয় কমিটি ঘোষণা মাধ্যমে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) আনুষ্ঠানিকভাবে দুই ভাগে)ভেঙে গেলো। শনিবার সন্ধ্যায় অলি আহমদ সভাপতি, শেখ রাজ্জাক আলী নির্বাহী সভাপতি ও অধ্যাপিকা জাহানারা বেগমকে মহাসচিব করে নতুন জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে।
এর আগে গত ২৭ জুন সভাপতি অধ্যাপক বদরুদ্দৌজা চৌধুরী দলের নির্বাহী সভাপতি কর্ণেল অলি আহমেদসহ ১৩ জনকে বাদ দিয়ে সভাপতিমন্ডলী পূনর্গঠন করেন। তিনি ১১ সদস্যের যে নতুন সভাপতিমন্ডলী ঘোষণা করেন সেখানে আবদুল মুকিত খান ছাড়া সকলেই ছিলেন নবাগত। কর্ণেল অলির সদ্যঘোষিত সভাপতিমন্ডলীতেও আছেন মুকিত খান ।
শনিবার রাতে এলডিপির প্যাডে ৮৮ সদস্যের জাতীয় নির্বাহী কমিটির একটি তালিকা ফ্যাক্স করে বার্তা সংস্থার কার্যালয়ে পাঠানো হয়।
অলি আহমদের ঘোষিত কমিটির মহাসচিব অধ্যাপিকা জাহানারা বেগম বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ''এলডিপির মূলধারা আমরা। অধ্যাপক বি চৌধুরী, তাঁর ছেলে মাহী বি চৌধুরী ও মেজর মান্নান এলডিপি ছেড়ে চলে গেছেন। অন্য প্রায় সবাই এবং মহানগরসহ সবগুলো কমিটি আমাদের সঙ্গে আছে। জাহানারা বেগম বলেন , "বি চৌধুরী সাহেবের সঙ্গে এলডিপির নয়, বিকল্পধারার লোকজন রয়েছেন। তারা বিকল্পধারায় গেছেন, আমরা এলডিপির প্রতিষ্ঠাতা। আমাদের ঘরে আমরা আছি।''
নতুন মহাসচিব জানান তাদের দলের প্রতীক কুলা। আগামী কাউন্সিল অধিবেশনে নির্বাহী কমিটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন।
নবগঠিত জাতীয় নির্বাহী কমিটিতে ১০ সদস্যের সভাপতিমন্ডলী গঠন করা হয়েছে। এরা হচ্ছেন, অধ্যাপক জাহানারা বেগম, আলমগীর কবির, রেদোয়ান আহমেদ, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আনোয়ারুল কবির তালুকদার, মণিস্বপন দেওয়ান, আবদুল করিম আব্বাসী, ব্যারিস্টার জিয়াউর রহমান, মোহাম্মদ আলী জিন্নাহ, আলী কদর ও আবদুল মুকিত খান।
কমিটিতে ১৭জন সহ-সভাপতি এবং ১০জন উপদেষ্টা রয়েছেন। ৪ জন যুগ্ম-মহাসচিব হচ্ছেন : মোবারক হোসেন, শাহাদাত হোসেন সেলিম, মোহাম্মদ দেলোয়ার হোসাইন, আবু সাইদ খান । কোষাধ্যক্ষ হচ্ছেন এম এ সালাম।
কর্ণেল অলি আহমদ ও অধ্যাপিকা জাহানারা বেগম স্বাক্ষরে এই কমিটি অনুমোদন দেওয়া হয়।
২০০৬ সালের ২৬ অক্টোবর বিকল্পধারা বিলুপ্ত করে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দৌজা চৌধুরী সভাপতি , কর্ণেল অলি নির্বাহী সভাপতি ও অবসরপ্রাপ্ত মেজর এম এ মান্নানকে মহাসচিব করে এলডিপি-র আত্মপ্রকাশ ঘটেছিল। তখন বিএনপির কয়েকজন প্রতিমন্ত্রী ও সাংসদসহ সাবেক স্পিকার শেখ রাজ্জাক আলী এই দলে যোগ দেন। তাদের এই নতুন দল গঠন রাজনৈতিক অঙ্গনে ব্যাপক কৌতুহল সৃষ্টি করেছিল।
বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম/এসএম/পিসি/এসকে ২০৪৫ ঘ .