নড়াইলে হিন্দু বাড়িতে হামলায় জড়িতদের শাস্তি দাবি বাম জোটের

নড়াইলের লোহাগড়ায় হিন্দুদের বাড়িঘর ও মন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় নিন্দা জানিয়ে অবিলম্বে দায়ীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি করেছে বাম গণতান্ত্রিক জোট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2022, 12:12 PM
Updated : 16 July 2022, 12:12 PM

শনিবার জোটের এক বিবৃতিতে এসব দাবি জানিয়ে দেশবাসীকে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার জন্য যে কোনো ধরনের উসকানি এবং সন্ত্রাসীদের প্রতিহত করার আহ্বান জানানো হয়।

ফেইসবুকে একটি পোস্টকে কেন্দ্র করে ধর্ম অবমাননার কথিত অভিযোগ তুলে শুক্রবার সন্ধ্যায় লোহাগড়ার দিঘলিয়া গ্রামের সাহা পাড়ায় হিন্দু বাড়িতে ভাংচুর, অগ্নিসংযোগ ও মন্দিরে হামলা হয়।

গত মাসে ফেইসবুককেন্দ্রিক আরেক পোস্টকে কেন্দ্র করে এক অধ্যক্ষের গলায় জুতার মালা পরানোর খবরে বেশ কিছু দিন ধরে আলোচনায় রয়েছে নড়াইল।

বাম জোটের বিবৃতিতে অভিযোগ করে বলা হয়, “দেশে অব্যাহতভাবে সাম্প্রদায়িক সন্ত্রাস, শিক্ষক লাঞ্ছনার ঘটনা ঘটে যাচ্ছে। সরকার এক্ষেত্রে দৃশ্যত প্রায় নিস্ক্রিয়-নির্বিকার ভূমিকা পালন করছে।

“যা এরকম ঘটনা পুনঃ পুনঃ সংগঠিত হওয়ার ক্ষেত্রে ইন্ধন যোগাচ্ছে। সরকার দেশের আবহমানকালের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে ব্যর্থ হচ্ছে। বরং বিভিন্ন সময়ে ক্ষমতায় টিকে থাকার স্বার্থে এসব ঘটনাকে ব্যবহার করা হচ্ছে।”

সরকারের বিরুদ্ধে অভিযোগ করে বিবৃতিতে বলা হয়, “অতীতের ধারাবাহিকতায় এই সরকারের সাম্প্রদায়িক অপশক্তিকে নানাভাবে পৃষ্ঠপোষকতা এ ধরনের ঘটনাকে আরও উস্কে দিচ্ছে।”

এসব হামলার সঙ্গে জড়িত সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক বিচার দাবি করে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় দেশের সচেতন মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান বাম জোটের নেতারা।

স্থানীয়ভাবে সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ কার্যক্রম গ্রহণ এবং সাম্প্রদায়িক অপশক্তি ও চলমান দুঃশাসনের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলারও আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বাম জোটের সমন্বয়ক ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ্ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এর সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্ক্সবাদী) এর সমন্বয়ক মাসুদ রানা, ওয়ার্কার্স পার্টি (মার্ক্সবাদী) এর সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ এবং সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হকের নাম রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক