নির্মল রঞ্জন গুহকে শেষ বিদায়

শ্রদ্ধা ভালোবাসায় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহকে শেষ বিদায় জানিয়েছেন তার রাজনৈতিক সহকর্মীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 10:37 AM
Updated : 1 July 2022, 10:37 AM

শুক্রবার সকালে নির্মলের কফিন কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হলে স্বেচ্ছাসেবক লীগ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের পাশাপাশি সরকারের মন্ত্রী এবং অন্যান্য রাজনৈতিক দলের কর্মীরা ফুলেল শ্রদ্ধা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মরদেহে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। পরে দলের পক্ষ থেকেও ওবায়দুল কাদের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে ফুল দেন।

নির্মল রঞ্জন গুহকে দলের জন্য ‘সম্পদ’ হিসেবে বর্ণনা করে ওবায়দুল কাদের বলেন, “আমাদের পার্টির জন্য একটা অ্যাসেট। তার মৃত্যুতে আমরা একটা অ্যাসেট হারালাম। তার কমিটমেন্ট, তার মত ডেডিকেটেড নেতা এই পার্টিতে দুষ্কর।

“বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মহামারী আর বন্যার সময় নির্মল গুহ সারা দেশে মানুষের পাশে দাঁড়িয়েছেন, তাকে হারানো, এই কম বয়সে আমাদের জন্য সত্যি কষ্টকর। সে বেঁচে থাকলে আমাদের দলের জন্য, মানুষের জন্য আরও অনেক কিছু করে যেতে পারত।"

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবু-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় সদস্য আব্দুল আওয়াল শামীম, শাহাবউদ্দিন ফরাজী, উপ দপ্তর মম্পাদক সায়েম খান এ সময় উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের পরে স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হক সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজাল বাবুর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এসেছিলেন নির্মল গুহর প্রতি শ্রদ্ধা জানাতে।

ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়ের নেতৃত্বে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান স্বেচ্ছাসেবক লীগের প্রয়াত এই নেতার প্রতি। শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসেন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগে নেতারাও।

এর আগে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাছিম সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শহীদ মিনার পর্যন্ত শোক র‍্যালি করেন।

শহীদ মিনার থেকে নির্মল রঞ্জনের মরদেহ শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হয় ঢাকার দোহারে।

বুধবার সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ৫৮ বছর বয়সী নির্মল রঞ্জন গুহ। তিনি হৃদরোগ আর উচ্চ রক্তচাপে ভুগছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক