এখন আর রাতে সিল মারতে হবে না: বিএনপির টুকু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, ইভিএমের মাধ্যমে ‘প্রহসনের নির্বাচনে’ তাদের দল যাবে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 10:28 AM
Updated : 29 June 2022, 10:28 AM

বুধবার সকালে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর তিনি সাংবাদিকদের বলেন, “আগে একবার নির্বাচন করেছিলাম, আমরা গিয়েছিলাম, বিশ্বাস করে গিয়েছিলাম। সেখানে তারা দিনের ভোট রাত্রে শেষ করে দিয়েছে। আবার এখন ইভিএমের নিয়ম করছে।

“এখন আর রাতের বেলা সিল মারতে হবে না, ওখানে (ভোট কেন্দ্রে) বসে টিপেই সব ভোট দিয়ে দেবে। এ রকম মকারির মধ্যে আমরা যাব না।”

দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতিকে ‘আরও জনপ্রিয় ও সহজে ব্যবহারযোগ্য’ করতে এখনই প্রচার শুরু করতে মঙ্গলবার নির্বাচন কমিশনকে পরামর্শ দিয়েছে আওয়ামী লীগ।

ইভিএমের কারিগরি দিক যাচাই এবং আগামী সংসদ নির্বাচনে যন্ত্রটির ব্যবহার নিয়ে রাজনৈতিক দলের সঙ্গে ইসির তিন ধাপের মতবিনিময় সভাতেও যোগ দেয়নি বিএনপি।

‘নিরপেক্ষ’ সরকার যতক্ষণ পর্যন্ত না আসবে, ততক্ষণ পর্যন্ত নির্বাচনে বিএনপি যাবে না জানিয়ে টুকু বলেন, “আমরা একটা গণতান্ত্রিক দল, গণতান্ত্রিক পরিবেশে বিএনপি নির্বাচন করতে চাই। বিএনপি দেখিয়ে দিয়েছে- কেয়ারটেকার সরকার করে বেগম খালেদা জিয়া পদত্যাগ করে পরাজয় বরণ করেছেন- ওটাকেই বলে গণতন্ত্র।

“সেই সাহস থাকলে এই সরকার আসুক, সাহস করে আসুক, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করুক। আমরা যদি পরাজিত হই, পরাজয় বরণ করব। আমাদের কথা- খেলাটা ফেয়ার হতে হবে।”

বিএনপি নির্বাচনে আসবে- আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন প্রত্যাশার জবাবে টুকু বলেন, “এক নম্বর হচ্ছে, ওবায়দুল কাদেরের কথার মূল্য বাংলাদেশের মানুষ দেয় কি না আমার সন্দেহ আছে।

“দুই নম্বর হচ্ছে- আমরা কী করব না করব, সেটা আমরা ভালো জানি। ওবায়দুল কাদের আশা করলে যে আমরা যাব, তার তো কোনো কারণ নাই। তারা কোনো ভালো রেকর্ডও রাখে নাই যে, আমরা যাব।”

জাতীয়তাবাদী যুবদলের নতুন কমিটির সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু ও সাধারণ সম্পাদক মোনায়েম মুন্নাসহ অন্যদের নিয়ে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু দলের প্রতিষ্ঠাতা জিয়ার কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করে মোনাজাতে অংশ নেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নিরব, নতুন কমিটির নেতা মামুন হাসান, কামরুজ্জামান দুলাল, শফিকুল ইসলাম মিল্টন, গোলাম মওলা শাহীন এ সময় উপস্থিত ছিলেন।

গত ২৭ মে যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু ও মোনায়ের মুন্নার নেতৃত্বে ৫ সদস্যের আংশিক কমিটি অনুমোদন দেয় বিএনপি।