হারুনের বিশেষ অধিকার ক্ষুণ্নের নোটিশ নাকচ

নিজের এলাকায় প্রাথমিক স্কুলের ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর ও ফলক উদ্বোধন অনুষ্ঠানে থাকতে না পারায় সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বিশেষ অধিকার ক্ষুণ্নের নোটিশ দিলেও তা নাকচ করে দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2022, 04:58 PM
Updated : 27 June 2022, 04:58 PM

হারুনের নোটিশটি সংবিধান ও সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী ‘বিশেষ অধিকার সংক্রান্ত না হওয়ায়’ তা সোমবারের বৈঠকে নাকচ করেন স্পিকার।

এর আগে নোটিশটি সংসদে পড়ে শোনান বিএনপির এই সাংসদ। তার দাবি, তার নির্বাচনী এলাকা চাঁপাইনবাবগঞ্জ ৩ এবং বিএনপি দলীয় আরেক এমপি চাঁপাইনবাবগঞ্জ ২ এলাকার নবনির্মিত ও নির্মাণাধীন ৬৫টি প্রাথমিক বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর ও ফলক বিভিন্ন সময় উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

এসব ভবন উদ্বোধনের সময় চাঁপাইনবাবগঞ্জ ১ নির্বাচনী এলাকার স্কুলগুলো উদ্বোধন থেকে বাদ রাখা হয়, যেখানকার সংসদ সদস্য সরকারে থাকা আওয়ামী লীগের।

সারা দেশে স্থানীয় সংসদ সদস্যরা সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানের ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে থাকেন জানিয়ে হারুন বলেন, তার নির্বাচনী এলাকায় গত তিন বছরে ৬০টি ভবনের নির্মাণ কাজ চলছে বা শেষ হয়েছে।

“এসব ভবনের ভিত্তি প্রস্তর বা শুভ উদ্বোধন আমি যাতে না করতে পারি তার জন্য প্রতিমন্ত্রী জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা প্রদান করেন।”

এ বিষয়ে গত ২৩ জুন নোটিশ পাওয়ার বিষয়টি উল্লেখ করে স্পিকার তা বিশেষ অধিকার সংক্রান্ত না হওয়ায় তা নাকচ করে দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক