বাহারের এলাকা না ছাড়া ইসির ‘অসহায়ত্বের’ নজির: হারুন

নির্বাচন কমিশনের নির্দেশনার পরও সরকার দলীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের এলাকা ত্যাগ না করার মধ্য দিয়ে নির্বাচন কমিশনের ‘অসহায়ত্ব প্রকাশ’ পেয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2022, 05:35 PM
Updated : 13 June 2022, 05:35 PM

সোমবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “ক্ষমতাসীন সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে না-সাংবিধানিক প্রতিষ্ঠানের এ ধরনের অসহায়ত্ব প্রকাশ তার অন্যতম নজির। কোনো সন্দেহ নেই।”

কুমিল্লা সিটি করপোরেশনসহ বেশ কিছু এলাকায় স্থানীয় সরকারের নির্বাচন হবে ১৫ জুন। এটিই বর্তমান ইসির প্রথম নির্বাচন। এসব ভোটকে ঘিরে আচরণবিধি লঙ্ঘনে পৌরসভা, ইউপিতে বেশ কিছু অভিযোগের মধ্যে কঠোর অবস্থান নেয় হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

তবে কুমিল্লায় আচরণবিধি লঙ্ঘনের কারণে স্থানীয় সংসদ সদস্য বাহারকে এলাকা ছাড়তে ইসি নির্দেশনা দিলেও তিনি তা না মেনে সেখানেই অবস্থান করছেন।

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, কোনো সংসদ সদস্য স্থানীয় সরকারের নির্বাচনে প্রচারে অংশ নিতে পারেন না। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে শুধু ভোট দিতেই নির্ধারিত কেন্দ্রে যেতে পারেন।

কিন্তু কুমিল্লা ৬ (আদর্শ সদর, সিটি করপোরেশন, সেনানিবাস এলাকা) আসনের সাংসদ বাহার আইন ভেঙে দলীয় প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে প্রচার চালাচ্ছেন বলে অভিযোগ উঠলে তাকে সতর্ক করে নির্বাচন কমিশন। তাতে কাজ না হওয়ায় গত বুধবার তাকে এলাকা ছাড়তে নির্দেশ দেয় ইসি।

কিন্তু প্রথম দফা সতর্কবার্তা পেয়েই হাই কোর্টে গিয়েছিলেন বাহার। তাকে নির্বাচনের প্রচারে সুযোগ না দেওয়া কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে আদালত থেকে রুলও পান তিনি।

সোমবার সংসদে সম্পূরক বাজেটে নির্বাচন কমিশনের জন্য ৭৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ চাওয়ার প্রসঙ্গ টেনে হারুন বলেন, নির্বাচন কী বাংলাদেশে হচ্ছে? নির্বাচনের নামে প্রহসন ও তামাশা হচ্ছে।

তিনি বলেন, “সাবেক সিইসি কেএম নুরুল হুদা বলছেন ‘ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কিছু ত্রুটি রয়েছে। ইভিএমের ব্যালট ইউনিটকে টেকনোলজির আওতায় আনা যায়নি।‘ এ ধরণের ত্রুটিপূর্ণ ইভিএম দ্বারা কেন সাবেক সিইসি ভোট করলেন,তাঁকে বিচারের আওতায় আনা উচিত।”

বিএনপির এ সাংসদ বলেন, “বর্তমান নির্বাচন কমিশনাররা বলছেন, ‘ইভিএমের ভোট কেন্দ্রে যে ডাকাত থাকে সেটি ধরাই আমাদের জন্য চ্যালেঞ্জ।‘ সাবেক ও বর্তমান কমিশনারা কিন্তু নির্বাচন ব্যবস্থা নিয়ে সুস্পষ্ট চিত্র জনগণের সামনে তুলে ধরেছেন।”

এসময় তিনি ই কমার্সের নামে টাকা ‘লুটপাটের’ অভিযোগও তুলে ধরেন। তিনি বিদেশে পাচার করা টাকা ফিরিয়ে আনতে অর্থমন্ত্রীর ‘দায়মুক্তির’ সমালোচনা করে বলেন, দায়মুক্তির কারণে লাভের চেয়েও ক্ষতি বেশি হবে। কোনোভাবে পাচারকারীদের আইনের আওতায় না এনে দায়মুক্তি দিলে কোনো লাভ হবে না।

এর আগে আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সদস্য ওয়াসিকা আয়েশা খান দ্রব্যমূল্য বেড়ে যাওয়ার করমুক্ত আয়ের সীমা বাড়ানোর আহ্বান জানান।

জবাব পরে দেব: অর্থমন্ত্রী

চলতি ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় বিভিন্ন খাতে বরাদ্দ নিয়ে সমালোচনা হলেও এগুলোর কোনো জবাব দেননি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সম্পূরক বাজেটের আলোচনায় তিনি জবাব দেবেন না জানিয়ে বলেন, “চাঁপাইনাবাবগঞ্জের সংসদ সদস্য (হারুন) কিছু কথা বলেছেন। কিন্তু আমি আজকে কোনো জবাব দেব না। জবাব দেব বাজেটের সময়। বাজেট বক্তৃতায় যখন সময় পাব তখন অবশ্যই জবাব দেব।”