আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে শোক বইয়ে বিএনপির স্বাক্ষর

সংযুক্ত আবর আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে ঢাকায় দেশটির দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2022, 12:18 PM
Updated : 19 May 2022, 12:18 PM

বৃহস্পতিবার দুপুরে গুলশানে আরব আমিরাত দূতাবাসে গিয়ে শোক প্রকাশ করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

শোক বইয়ে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে তিনি শোক প্রকাশ করেন।

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক গভীর ও দীর্ঘদিনের উল্লেখ করে সাংবাদিকদের আমীর খসরু বলেন, “আমরা শোক জানাতে এখানে এসেছি। বাংলাদেশে ও আবর আমিরাতের...

“বিশেষ করে এই সম্পর্ক স্থায়ী করার পেছনে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অনেক অবদান রয়েছে। দু দেশের মধ্যে যে সম্পর্ক গড়ে উঠেছে তার মূল ভিত্তি নির্মাণ করেছেন প্রেসিডেন্ট জিয়া।”

২০০৪ সাল থেকে আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক হিসেবে দায়িত্ব পালন করে আসা শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ানের মৃত্যুর খবর ঘোষণা করা হয় ১৩ মে।

শেখ খলিফা ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ছিলেন সংযুক্ত আরব আমিরাতের প্রথম প্রেসিডেন্ট। বাবার মৃত্যুর পর তিনিই প্রেসিডেন্ট হয়েছিলেন। 

জায়েদ আল-নাহিয়ানের বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি ছিলেন সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় রাষ্ট্রপতি এবং আবুধাবির ১৬তম শাসক।

২০১৪ সালে স্ট্রোক হওয়ার পর থেকে শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানকে জনসমক্ষে খুব একটা দেখা যেত না। এ সময় মূলত দেশ শাসন করে আসছিলেন তার সৎ ভাই শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান।

আরও পড়ুন: