‘বিদেশি ঋণে’ বাংলাদেশকে বন্দি করেছে সরকার: নজরুল

বাংলাদেশকে ‘বিদেশি ঋণে’ সরকার বন্দি করে ফেলেছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2022, 12:27 PM
Updated : 15 May 2022, 12:27 PM

রোববার দুপুরে ঢাকায় এক আলোচনা সভায় মেগাপ্রকল্পের নামে বিদেশি ঋণ নিয়ে সেই অর্থ ‘বিদেশেই পাচার করা হচ্ছে’ বলেও অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, “তাহলে কত বড় একটা অপরাধ। এই ঋণ তো কার? রাষ্ট্র ও জনগণের। কালকে যখন ওরা (আওয়ামী লীগ সরকার) ক্ষমতায় থাকবে না, তাদের এই ঋণ এসে পড়বে না আমাদের ওপর? এই ঋণ শোধ করতে হবে না আমাদের?”

ঋণের বোঝা বাড়ার পাশাপাশি শোধ দেওয়ার সময় ঘনিয়ে আসছে উল্লেখ করে তিনি বলেন, “অর্থনীতিবিদরা বলছেন যে, শুধু সাপ্লায়ার্স ক্রেডিটে যে পরিমাণ ঋণ আমরা নিয়েছি, সেই ঋণের শোধ দেওয়া শুরু হবে ২০২৫ সাল থেকে এবং তার পরিমাণ বিলিয়নস অব ডলার। তখন কোথায় যাব আমরা?”

বিদেশি ঋণের প্রকল্পে ‘অনিয়ম-দুর্নীতির’ ফিরিস্তি তুলে ধরতে গিয়ে বিএনপির এই নেতা বলেন, “বিদেশি ঋণ নিয়ে সমস্ত মেগা প্রজেক্ট, সেখানে দুর্নীতি-অনাচার করে কানাডায় বেগমপাড়া, সুইস ব্যাংকে টাকা, সেকেন্ড হোম ইত্যাদি ইত্যাদি সমানে হচ্ছে, হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে।”

বর্তমান অবস্থা থেকে উত্তরণে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে নজরুল বলেন, “এই রকম অবস্থা থেকে দেশের মানুষকে বাঁচাতে হলে লড়াই করে বিজয়ী হওয়ার কোনো বিকল্প নাই। আর সেই লড়াই হতে হবে ঐক্যবদ্ধ।

“যারাই এই সরকারের পরিবর্তন চায়, যারাই জনগণের কাছে দায়বদ্ধ, জনগণকে জবাবদিহিতার মধ্যে এবং জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চান তারা সবাই একসাথে লড়াই করে এটা সম্ভব করতে হবে। আমি বিশ্বাস করি- আজ হোক, কাল হোক এটা হবে ইনশাল্লাহ।”

সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে বাংলাদেশ লেবার পার্টির প্রতিষ্ঠাতা মাওলানা আবদুল মতীনের ২৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচন চাই’ শীর্ষক এ আলোচনা সভা হয়।

লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন জামায়াতে ইসলামীর মোবারক হোসাইন, গণ অধিকার পরিষদের নুরুল হক নুর, এনডিপির আবু তাহের, মুসলিম লীগের কাজী আবুল খায়ের, ইসলামী ঐক্যজোটের মাওলানা আবদুল করীম, বাংলাদেশ কংগ্রেসের ইয়ারুল ইসলাম, মানবাধিকার সংরক্ষণ সংস্থার জহুরা খাতুন জুঁই, শ্রমিক দলের হুমায়ুন কবির খান, লেবার পার্টির ফারুক রহমান, মোসলেম উদ্দিন।