সয়াবিনের দাম বৃদ্ধি: বিএনপির কর্মসূচি ‘সবাই ফেরার পর’

সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রতিবাদ জানালেও রাজপথে কর্মসূচির জন্য আরও সময় নেওয়ার কথা জানালেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2022, 12:59 PM
Updated : 9 May 2022, 12:59 PM

সোমবার এক সংবাদ সম্মেলনে সয়াবিনের দাম বাড়ানোর সমালোচনার সময় সাংবাদিকরা কর্মসূচির বিষয়ে জানতে চাইলে একথা জানান তিনি।

রিজভী বলেন, “আমরা অহরহ নিপীড়ন-নির্যাতনের মধ্যেও জনগণের স্বার্থে কর্মসূচি দিয়েছি, পালন করেছি, করে যাবো ইনশাল্লাহ।”

সুনির্দিষ্ট কর্মসূচির বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “আপনারা জানেন যে, ঈদের জন্য একটা পরিবেশ তৈরি হয়। মানুষজন বাড়িতে ফিরে গেছে, আবার আসবে। নিশ্চয় এই বিষয়ে দল পদক্ষেপ গ্রহণ করবে।”

সরকারের সমালোচনা করে তিনি বলেন, “সয়াবিন তেল নিয়ে সারাদেশে যে তেলেসমাতি চলছে, তাতেই বোঝা যায়, সরকারের লুণ্ঠনের কর্মসূচি ছাড়া অন্য কোনো কর্মসূচি নেই।

“বলা হচ্ছে, তেলের দাম বাড়িয়ে সরকার মুনাফাখোরদের সুযোগ করে দিচ্ছে। এটা একেবারেই ভুল তথ্য। সরকার ও মুনাফাখোর, মুনাফাখোরই সরকার। এই কারণেই সরকারের চরিত্র ও বৈশিষ্ট্য মাফিয়ার মতো।

মাফিয়ারা নিজের শক্তিতের বলীয়ান। এরা কাউকে সুবিধা দেয় না। বর্তমান আওয়ামী কর্তৃত্ববাদী সরকারের সামগ্রিক চরিত্র এটি।”

সংবাদ সম্মেলনে বিএনপির এই নেতা বলেন, আগামী জাতীয় নির্বাচন নিয়ে ক্ষমতাসীনরা ‘ভেল্কিবাজি মিথ্যাচার’ করছে।

নির্দলীয় সরকারের অধীনে না হলে নির্বাচনে না যাওয়ার দলীয় অবস্থান জানিয়ে তিনি বলেন, “নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে গেলে সেই নির্বাচন মানে একটা প্রতারণার ফাঁদের মধ্যে পড়তে হবে।

“আওয়ামী লীগের নেতারা যা বলছেন, প্রধানমন্ত্রী যা বলছেন, এটা ভেল্কিবাজির একটা কথা তারা বলছেন।”

যন্ত্রে ভোটগ্রহণেও আপত্তি তোলেন রিজভী।

‘ইভিএমে ভোট হবে, নির্বাচন কমিশন নিরপেক্ষ থাকবে’- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে রিজভী বলেন, “তিনি ফেয়ার নির্বাচন বলতে ‘ফেয়ার অ্যান্ড লাভলির' কথা বুঝিয়েছেন কি না, তা বোধগম্য নয়।

“ফেয়ার নির্বাচনের একটি আওয়ামী ভার্সন রয়েছে, যা ১৪ বছরে দেশের মানুষ দিব্যচোখে অবলোকন করেছে। আগামী নির্বাচন ইভিএমে হবে এবং নির্বাচন কমিশন নিরপেক্ষ থাকার যে কথা আপনারা বলেছেন, তাতেই আপনার আগাম বার্তা জনগণ বুঝতে পেরেছে, আগামী নির্বাচন হবে মহাজালিয়াতির, দুস্যবৃত্তির।”

সংবাদ সম্মেলনে ঈদের দিন ও পরের দিন ফেনীতে দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জয়নাল আবেদীনের (ভিপি জয়নাল) এর বাসায় বোমা হামলা এবং নেতা-কর্মীদের আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে তুলে নেওয়ার নিন্দা জানানো হয়।

নয়া পল্টনে বিএনপি কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে রিজভীর সঙ্গে জয়নাল আবেদীনও ছিলেন। এছাড়াও ছিলেন নিতাই রায় চৌধুরী, খায়রুল কবির খোকন, মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, আসাদুল করিম শাহিন, সেলিমুজ্জামান সেলিম।