জাসদ নেতা জিকরুল আহমেদের মৃত্যু

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, সাবেক সংসদ সদস্য শাহ জিকরুল আহমেদ আর নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2022, 08:28 AM
Updated : 8 May 2022, 02:50 PM

 ব্রাহ্মণবাড়িয়ার সাবেক এই সংসদ সদস্য শনিবার রাত সাড়ে ১০টার দিকে গোপালগঞ্জের বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান বলে জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন জানান।

বাংলাদেশ ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি শাহ জিকরুল আহমেদ আগামী ২৫ মে অনুষ্ঠেয় বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে সাধারণ আসনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। ওই নির্বাচনের প্রচারে অংশ নিতেই তিনি রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুর হয়ে গোপালগঞ্জে গিয়েছিলেন।

সাজ্জাদ বলেন, “গোপালগঞ্জ জেলা বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে প্রচার সভায় বক্তব্য শেষে রাত সাড়ে ৯টার দিকে উনার হার্ট অ্যটাক হয়। দ্রুত হাসপাতালে নিয়ে তাকে সিসিইউতে ভর্তি করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।”

৭৩ বছর বয়সী জিকরুল স্ত্রী, তিন কন্যা রেখে গেছেন।

রোববার দুপুরে তার মরদেহ ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদ কেন্দ্রীয় কার্যালয়ে নেওয়া হয়। সেখানে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর বিকালে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সামনে এবং সন্ধ্যায় সেগুনবাগিচায় ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের দপ্তরে নেওয়া হয় কফিন।

দলীয় কার্যালয়ের সামনে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার প্রয়িাত জিকরুলের মরদেহ জাতীয় ও দলীয় পতাকা দিয়ে মুড়িয়ে দেন। এরপর দল ও সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জানানো হয়।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তার দ্বিতীয় জানাজার আগে বীর মুক্তিযোদ্ধা হিসাবে জিকরুলকে গার্ড অব অনার দেওয়া হয়।

সেখানে জানাজায় অংশ নেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নুর তাপস, অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, সাবেক মন্ত্রী কামরুল ইসলাম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মমতাজ উদ্দিন ফকির ও সাধারণ সম্পাদক আবদুন নুর দুলালসহ আইনজীবীরা।

এশার পর পুরানা পল্টন লেইন বটতলা মসজিদে চতুর্থ জানাজার পর রাতে বনানী কবরস্থানে তার মায়ের কবরেই জিকরুলকে দাফন করা হবে বলে জানান সাজ্জাদ।

শাহ জিকরুল আহমেদ ২০০৮ সালের নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থেকে প্রথম সংসদে যান। ওই সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন তিনি।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার ।

এক শোকবার্তায় তারা বলেন, “স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধে দুঃসাহসী ভুমিকা পালনসহ দেশ-জাতি-জনগণের জন্য শাহ জিকরুলের অবদান ও ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে। তার মৃত্যুতে জাসদ একজন অভিজ্ঞ ও প্রাজ্ঞ নেতা হারাল।”

রাষ্ট্রপতির শোক

সাবেক সংসদ সদস্য জাসদ নেতা শাহ জিকরুল আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এক শোকবার্তায় রাষ্ট্রপতি প্রয়াত জিকরুল আহমেদের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।