গাজীপুরের প্রথম মেয়র বিএনপি নেতা মান্নান মারা গেছেন

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান এম এ মান্নান।

জ্যেষ্ঠ প্রতিবেদকও গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2022, 12:05 PM
Updated : 28 April 2022, 12:06 PM

এম এ মান্নান (ফাইল ছবি)

গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র মান্নান ১৯৯১ সালে খালেদা জিয়ার সরকারে প্রতিমন্ত্রী ছিলেন।

বিএনপির গাজীপুর জেলা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

৭২ বছর বয়সে বৃহস্পতিবার ঢাকার গুলশানেরে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মান্নান।

গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মান্নান ভাই বিকাল সাড়ে ৪টায় মারা গেছেন। গতকাল বারিধারার বাসায় হার্ট অ্যাটাক করলে তাকে দ্রুত হাসপাতালে আনা হয়। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।”

তিন বছর আগে স্ত্রীকে হারানো মান্নান একমাত্র ছেলে এম মনজুরুল করীম রনিকে রেখে গেছেন।

পরিবারের সদস্যরা জানান, মান্নানের প্রথম জানাজা বৃহস্পতিবার এশার নামাজের পর বারিধারা ডিওএইচএসের মসজিদে অনুষ্ঠিত হবে। এরপর মরদেহ রাখা হবে ইউনাইটেড হাসপাতালের হিমঘরে।

শুক্রবার সকাল ১০টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জানাজা হবে সাবেক সংসদ সদস্য মান্নানের।  

এরপর সাড়ে ১০টায় নয়া পল্টনে বিএনপির কার্যালয়ের সামনে, বাদ জুম্মা গাজীপুরের রাজবাড়ী মাঠে, বাদ আসর নিজ গ্রাম সালনায় জানাজা শেষে পারিবারিক কবরাস্থানে তাকে দাফন করা হবে।

মান্নান অধ্যাপনা থেকে ১৯৭৮ সালে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দলে (জাগদল) যোগ দিয়ে রাজনীতিতে নামেন। এই জাগদলই ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জাতীয়তাবাদী দল (বিএনপি) হিসেবে আত্মপ্রকাশ করে।

১৯৯১ সালে বিএনপির টিকেটে গাজীপুরে সংসদ সদস্য নির্বাচিত হন মান্নান। এরপর বিএনপি সরকার গঠন করলে ধর্ম এবং বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী করা হয় মান্নানকে। ২০০১ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

এম এ মান্নান, ২০১৩ সালে ভোটে জয়ের পর।

গাজীপুর সিটি করপোরেশন হলে প্রথম নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী হিসেবে ২০১৩ সালে মেয়র নির্বাচিত হন মান্নান। কিন্তু এরপর তিনি গ্রেপ্তার হয়ে তিনি বছর কারাগারে ছিলেন।

বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে মান্নান দলের ভাইস চেয়ারম্যান হন। এর আগে তিনি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদে ছিলেন।

অধ্যাপক মান্নানের মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আলাদা আলাদা বিবৃতিতে শোক প্রকাশ করেছেন।