বিদেশিদের কাছে ধর্ণা দিচ্ছে সরকার:ফখরুল

নিজেদের ‘অপকর্ম’ থেকে রেহাই পেতে এবং বিএনপিকে ‘নির্বাচনে আনতে’ সরকার বিদেশিদের কাছে ‘ধর্ণা দিচ্ছে’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2022, 01:56 PM
Updated : 7 April 2022, 01:56 PM

বৃহস্পতিবার দুপুরে রাজধানীতে এক আলোচনাসভায় তিনি বলেন, “সম্পূর্ণভাবে আওয়ামী লীগ এখন টিকে আছে শুধুমাত্র এই সমস্ত অপকর্ম করে এবং বিদেশিদের কাছে গিয়ে বাঁচতে চায়।

“একদিকে স্যাংশন পড়েছে, অন্যদিকে বিভিন্ন রকম যে অপকর্ম করেছে সেগুলো প্রকাশ হয়ে পড়েছে বিশ্ববাসীর কাছে। সেই কারণে আজকে তারা এভাবে ধর্ণা দিচ্ছে বিদেশিদের কাছে।”

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেনের বৈঠকের প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, “যখন নির্বাচন আসছে তখন আমেরিকার কাছে দৌড়াচ্ছে।

“আমেরিকা গিয়ে তাদের পররাষ্ট্রমন্ত্রীকে বলছে যে, বিএনপিকে নির্বাচনে নিয়ে আসার জন্য সাহায্য করেন আমাদেরকে।”

বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে গত সোমবার ওয়াশিংটনে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

ওই বৈঠকে বিএনপিকে নির্বাচনে আনার জন্য অনুরোধ করা হয়েছে বলে দাবি করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

“যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জিজ্ঞাসা করেছে আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে- নির্বাচন কেমন করতে যাচ্ছেন আপনারা, সেখানে কী বিরোধী দল আসছে এবং স্পষ্ট জিজ্ঞাসা করে বলেছেন যে, বিএনপিকে নির্বাচনে আনার জন্য আপনারা কী ব্যবস্থা করছেন?

“তখন তিনি (পররাষ্ট্রমন্ত্রী) বলেছেন যে আপনি আমাদেরকে সাহায্য করেন বিএনপিকে আনার জন্য। আর এই লোকগুলো সারাক্ষণ কথা বলতে থাকে যে, আমরা নাকি বিদেশিদের কাছে ধর্ণা দেই, আমরা বিদেশিদের সাহায্য নিয়ে কাজ করি।”

রাজধানীর হোটেল পূর্বানীতে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে ‘বাংলাদেশ বর্তমান প্রেক্ষাপট: কোনো প্রতিকার নেই, দূষণ বেড়েই চলেছে, দেশের মানুষ বেঁচে আছে অসহায় অবস্থায়’ শীর্ষক আলোচনাসভায় এসব কথা বলেন বিএনপি মহাসচিব।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন দলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম।

মির্জা ফখরুল বলেন, “আজকে দেশের স্বাস্থ্য ব্যবস্থা একেবারে ভেঙে গেছে, ভঙ্গুর হয়ে গেছে। আমরা সেটা লক্ষ্য করেছি করোনা সংক্রমণ যখন আসলো সেই সময়ে আমরা দেখলাম আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ধবংস হওয়ার বিষয়টি।

“এর কারণ কি? এ্ই সরকারের একটা মাত্র লক্ষ্য থাকে দুর্নীতি, কিভাবে টাকা বানানো যায়। সেজন্য কী করেছে? করোনা টেস্টের নাম করে টাকা বানিয়েছে তারা, বিভিন্ন হাসপাতাল, ক্লিনিকগুলোকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তারা কিভাবে দুর্নীতি করেছে।”

স্থায়ী কমিটির সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, “আজকে আমাদের স্বাস্থ্য যেমন ভালো নয়, বাংলাদেশের সামাজিক স্বাস্থ্যও ভালো নয়, বাংলাদেশের অর্থনৈতিক স্বাস্থ্য ভালো নয়, বাংলাদেশের প্রশাসনিক স্বাস্থ্য ভালো নয়, রাজনৈতিক স্বাস্থ্য ভালো নয়।”

বিএনপি মহাসচিবের সভাপতিত্বে আলোচনাসভায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার সাবেক উপদেষ্টা অধ্যাপক মোজাম্মেল হক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়ালি যোগ দিয়ে বক্তব্য রাখেন।

আলোচনাসভায় অধ্যাপক আব্দুল কুদ্দুস, অধ্যাপক তাজমেরী এস এ ইসলাম, খায়রুল কবির খোকন উপস্থিত ছিলেন।

এর আগে সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে বিএনপি সমর্থিত চিকিৎসকরা বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে শোভাযাত্রা বের করেন। এতে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অংশ নেন।