কানাডার ফ্লাইট কাদের জন্য, কারা যাচ্ছে, প্রশ্ন বিএনপি নেতার

কানাডায় বিমানের পরীক্ষামূলক ফ্লাইটে কারা যাচ্ছেন, তাদের পরিচয় জানতে চেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2022, 12:00 PM
Updated : 21 March 2022, 12:25 PM

স্বাধীনতা দিবস উপলক্ষে কানাডার টরন্টোয় রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমানের পরীক্ষামূলক একটি ফ্লাইট চালু নিয়ে নানা আলোচনার মধ্যে সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে এই প্রশ্ন তোলেন।

টরন্টোয় বাণিজ্যিক ফ্লাইট চালুর ঘোষণা দিয়ে ২৬ মার্চ পরীক্ষামূলক যাত্রার টিকেট বিক্রি শুরুর ঘোষণাও দিয়েছিল বিমান। ১৯ মার্চ অনলাইনে টিকেট বিক্রি উন্মুক্ত করার তিন ঘণ্টা পরই ওয়েবসাইটে দেখানো হয়, টিকেট বিক্রি শেষ।

খন্দকার মোশাররফ বলেন, “মাত্র তিন ঘণ্টার মধ্যে সব আসন পূর্ণ হয়ে গেল!”

ওয়েবসাইটে টিকেট বিক্রি শেষ দেখানোর বিষয়ে পরে বিমানের পক্ষ থেকে জানানো হয়, এই ফ্লাইটের টিকেট সাধারণ যাত্রীদের জন্য নয়।

খন্দকার মোশাররফ বলেন, “আজকে জনমনে প্রশ্ন- কারা কানাডা যাওয়ার জন্যে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছেন? আগে তো সরাসরি ফ্লাইটের ব্যবস্থা ছিল না। কারা প্রথম ফ্লাইটে যাচ্ছেন? যার জন্য এখন টিকেট দেওয়া বন্ধ।”

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এই আলোচনা সভায় গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া কানাডায় অর্থ পাচারের প্রসঙ্গ তুলে বলেন, আওয়ামী লীগের এই সময়ে ‘লুটতরাজ’ করে কানাডাসহ বিদেশে যেসব বাড়ি-ঘর কিনেছে যারা, তাদের আয়ের উৎসক কী?

“মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে তারা এদেশটাকে লুটতরাজে পরিণত করেছে। তারা কানাডায় বাড়ি করেছে, আমেরিকায় বাড়ি করেছে। একটু চিন্তা করেন, পুরো মন্ত্রিসভার হালাল উপার্জন মিলিয়েও কি তারা ওই ৮ লক্ষ ডলারের বাড়ি কিনতে পারত? কোন উপার্জন দিয়ে তারা বাড়িগুলো কিনছে, আপনারা বুঝতেই পারছেন। হালাল টাকা তো তাদের কাছে ছিল না কখনও?”

আগামীতে নতুন সরকার এলে বর্তমান সরকারের সব দুর্নীতির হিসাব তুলে ধরা হবে বলেও জানান তিনি। 

‘মুক্তিযুদ্ধের প্রত্যাশা ও আজকের বাংলাদেশ এবং চলমান রাজনৈতিক সংকট উত্তরণে করণীয়’ শীর্ষক এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংগঠনের উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর হাফিজউদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খানের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি নেতা নজরুল ইসলাম খান, আবদুল্লাহ আল নোমান, শওকত মাহমুদ, আবদুস সালাম, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শাহাদাত হোসেন, শিরিন সুলতানা বক্তব্য রাখেন।