সিপিবির নেতৃত্বে শাহ আলম-প্রিন্স

দ্বাদশ কংগ্রেসে ভোটাভুটির মধ্য দিয়ে দশ বছর পর নতুন নেতৃত্ব পেল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2022, 11:20 AM
Updated : 4 March 2022, 01:20 PM

চার বছরের জন্য দলের সভাপতির দায়িত্ব পেয়েছেন মোহাম্মদ শাহ আলম, যিনি আগের কমিটিতে ছিলেন সাধারণ সম্পাদক। আর নতুন সাধারণ সম্পাদক হয়েছেন রুহিন হোসেন প্রিন্স, যিনি এতদিন কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।

শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত কংগ্রেসে নির্বাচিত সদস্যের বৈঠকের পর নতুন নেতৃত্ব চূড়ান্ত করা হয় বলে সিপিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, নতুন কমিটিতে সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মিহির ঘোষ । এছাড়া ৬ সদস্যের প্রেসিডিয়াম নির্বাচন করা হয়েছে। 

সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক ছাড়া প্রেসিডিয়ামে এসেছেন শামসুজ্জামান সেলিম, শাহীন রহমান ও অধ্যাপক এ এন রাশেদা।

নব নির্বাচিত সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "কংগ্রেসে নির্বাচিত ৪৩ জনের মধ্যে আজকের বৈঠকে ৪১ জন উপস্থিত সদস্য সর্ব সম্মতিক্রমে  সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক এবং ছয় সদস্যের প্রেসিডিয়াম নির্বাচন করেছে।

গত ২৫ ফেব্রুয়ারি রাজধানীর কাজী বশির মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) সিপিবির চারদিন ব্যাপী কংগ্রেস বসে। সভাপতিত্ব করেন মুজাহিদুল ইসলাম সেলিম, যিনি গত দশ বছর ধরে সিপিবির সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন।

গঠনতন্ত্র সংশোধন করে তৃতীয়বার সেলিমকে সভাপতি রাখার একটি প্রস্তাব কংগ্রেসে রাখা হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব নাকচ হয়ে যায়।

কেন্দ্রীয় কমিটিতে এখন সদস্য হিসেবে থাকছেন মুজাহিদুল ইসলাম সেলিম, কাজী সাজ্জাদ জহির চন্দন, লক্ষ্মী চক্রবর্তী, রফিকুজ্জামান লায়েক, অনিরুদ্ধ দাশ অঞ্জন, আবদুল্লাহ আল ক্বাফী রতন, আহসান হাবিব লাবলু, জলি তালুকদার, অধ্যাপক এমএম আকাশ, মৃণাল চৌধুরী, অ্যাডভোকেট মন্টু ঘোষ, মো. এনামুল হক, ডা. দিবালোক সিংহ, অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, মনিরা বেগম অনু, ডা. ফজলুর রহমান, অ্যাডভোকেট সোহেল আহমেদ, অ্যাডভোকেট মাকছুদা আখতার লাইলি, কাজী রুহুল আমিন, এস এ রশীদ, রাগিব আহসান মুন্না, ডা. মনোজ দাশ, ডা. সাজেদুল হক রুবেল, মো. কিবরিয়া, অ্যাডভোকেট আনোয়ার হোসেন রেজা, আবিদ হোসেন, অ্যাডভোকেট আইনুন নাহার সিদ্দিকা লিপি, অ্যাডভোকেট মহসিন রেজা, মোতালেব মোল্লা, প্রকৌশলী নিমাই গাঙ্গুলী, সুব্রতা রায়,  হাসান তারিক চৌধুরী, লাকী আখতার, কাবেরী গায়েন, লুনা নূর, আসলাম খান ও মানবেন্দ্র দেব।

২০১২ সালের অক্টোবরে দশম কংগ্রেসে সিপিবির সভাপতির দায়িত্বে আসেন মুজাহিদুল ইসলাম সেলিম। তার সঙ্গে সাধারণ সম্পাদক হিসেবে ছিলেন সৈয়দ আবু জাফর আহমদ।

এরপর ২০১৬ সালের অক্টোবরে একাদশ কংগ্রেসেও সেলিম ও আবু জাফর আহমদ নেতৃত্বে রেখে সিপিবির কেন্দ্রীয় কমিটি হয়। পরে জাফর মারা গেলে পার্টির সাধারণ সম্পাদক হন শাহ আলম।

স্বাধীনতার আগে ছাত্ররাজনীতি শুরু করা মোহাম্মদ শাহ আলম ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি ছিলেন। মুক্তিযুদ্ধেও তিনি সক্রিয়ভাবে অংশ নেন।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর কমিউনিস্ট পার্টির যে কয়জন কেন্দ্রীয় নেতা দল রক্ষার পক্ষে ছিলেন, শাহ আলম তাদের অন্যতম। পরে তিনি চট্টগ্রাম জেলা সিপিবির সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেন।

গণসংগঠন কৃষক সমিতিতে দীর্ঘদিন কাজ করার পর সিপিবির প্রেসিডিয়ামে আসেন শাহ আলম, পরে সাধারণ সম্পাদকের দায়িত্ব পান।

নতুন সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স ছাত্র জীবনে খুলনায় ছাত্র আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৯৪ সালে তিনি ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। পরে যুব ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক হন।

সিপিবির ঢাকা কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করার পর গত মেয়াদে সম্পাদকমণ্ডলীরর সদস্য হয়েছিলেন প্রিন্স।