‘বিরোধী দল নেই’ বলায় হারুনকে ‘এক হাত নিলেন’ রাঙ্গা

সংসদে ‘কার্যকর বিরোধী দল নেই’ দাবি করে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের বক্তব্যের পর তাকে ‘এক হাত নিলেন’ সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2022, 03:16 PM
Updated : 27 Jan 2022, 04:57 PM

বৃহস্পতিবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় হারুনের ওই বক্তব্যের জেরে কোনো ‘দুর্ঘটনা ঘটলে দায়িত্ব নেবেন না’ বলে সতর্ক করেন জাতীয় পার্টির এ সংসদ সদস্য।

এর আগে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, “বর্তমান সংসদে কোনো কার্যকর বিরোধী দল নেই। তারা কাগজে কলমে বিরোধী দল- এটা তারা নিজেরাই বলেছেন।”

এসময় জাতীয় পার্টির সংসদ সদস্যরা তাৎক্ষণিকভাবে এর প্রতিবাদ জানান। পরে বক্তব্য দিতে উঠে স্পিকার শিরিন শারমীন চৌধুরীর প্রতি হারুনের বক্তব্য ‘প্রত্যাহার’ করার আহ্বান জানান মসিউর রহমান।

“মাননীয় স্পিকার এ কথা আগেও বলেছি। বারবার কথা হয় সংসদে বিরোধী দল নেই। আপনি এই কথা এক্সপাঞ্জ করুন। না হয়, আমরা ওয়াকআউট করব।

রাঙ্গা বলেন, “যে কোনো দুর্ঘটনা ঘটে যেতে পারে এই লবিতে। তখন আমি দায়িত্ব নেব না।”

বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা। বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। ফাইল ছবি 

এসময় পাশে থেকে বিএনপির সংসদ সদস্য হারুন তাকে ‘হুমকি দেওয়া হচ্ছে’ বলে অভিযোগ করেন।

জবাবে জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা বলেন, “না হুমকি দিচ্ছি না। ঘটনা তো আর আমি ঘটাব না। হুমকি কেন? হুমকি কেন দেব? কেউ কিছু করলে আমি দায়িত্ব নেব না।

“বারবার বলা হয় বিরোধী দল নেই। নির্বাচন নিয়ে আওয়ামী লীগের সঙ্গে একটা ছিল… আঁতাত না। এরকম হয়। আমরা আসন ছেড়েছি, তারাও ছেড়েছে।”

বিএনপি সবসময় ‘দুইরকম’ কথা বলে দাবি করে তিনি বলেন, “ওনারা চান আমরা বিএনপির সঙ্গে যাই। আমি বেঁচে থাকতে কখনও জাতীয় পার্টি বিএনপির সঙ্গে যাবে না। আমার সন্তানকে কিডন্যাপ করেছিল।”

বক্তব্যের শেষে গীতিকবি দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ধনধান্য পুষ্পভরা’ গান থেকে কিছু লাইন আবৃত্তি করে হঠাৎ গেয়ে ওঠেন রাঙ্গা। কয়েকটি চরণ গেয়ে থামার পর সংসদ সদস্যরা টেবিল চাপড়ে তার প্রশংসা করেন।