ইসি গঠন আইনে ‘তাড়াহুড়া’ আওয়ামী লীগের ‘নীল নকশা’: ফখরুল

নির্বাচন কমিশন (ইসি) গঠনে ‘তাড়াহুড়া করে’ আইন করা হচ্ছে দাবি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পাতানো নির্বাচন দিয়ে ক্ষমতায় টিকে থাকার ‘নীল নকশা’ করেছে আওয়ামী লীগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2022, 01:03 PM
Updated : 25 Jan 2022, 01:03 PM

মঙ্গলবার বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের সিদ্ধান্ত তুলে ধরে নির্বাচন কমিশন আইন নিয়ে সরকারের উদ্যোগ সম্পর্কে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, “বিএনপি মনে করে যেহেতু এই সংসদ জনগণের ভোটে বৈধভাবে নির্বাচিত নয় সেইহেতু এই সংসদের কোনো নৈতিক এখতিয়ার নেই, এই ধরনের কোনো আইন প্রণয়নের।

“গোপনীয়তার সঙ্গে তাড়াহুড়া করে এই আইন প্রণয়নের প্রচেষ্টা আওয়ামী লীগের জনগণের সঙ্গে প্রতারণা করে আরেকটি পাতানো নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার নীল নকশা মাত্র।”

জাতীয় সংসদে বৃহস্পতিবার ‘প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারের নিয়োগ আইন-২০২২’ পাস হওয়ার কথা। ইতোমধ্যে বিলটি মন্ত্রিসভায় অনুমোদনের পর সংসদে তোলা হয়েছে। পরবর্তীতে আইন, বিচার ও সংসদ বিষয়ক স্থায়ী কমিটির বৈঠকেও তা পর্য়ালোচনা করা হয়।

নির্বাচন কমিশন গঠন নিয়ে স্বাধীনতার ৫০ বছরেও কোনো সরকার এ সংক্রান্ত আইন করেনি। ফলে প্রতিবারই ইসি গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতভেদ তৈরি হয়।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। ইতোমধ্যে সার্চ কমিটি করে নতুন ইসি নিয়োগের উদ্যোগ নেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নতুন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর মতামত জানতে গত ২০ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত বঙ্গভবনে ২৫টি দলের সঙ্গে সংলাপে বসেন রাষ্ট্রপতি।

বিএনপিসহ সাতটি দল সংলাপে অংশ না নিলেও প্রায় সবগুলো দলই ইসি গঠনে স্থায়ী সমাধান হিসেবে আইন প্রণয়নের উপর জোর দেয়। আলোচনায় রাষ্ট্রপতিও এ বিষয়ে সম্মত হন বলে দলগুলোর নেতারা জানান।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, “বিএনপি মনে করে বাংলাদেশের প্রেক্ষাপটে কোনো নির্বাচন কমিশনই অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সফল হবে না, যদি না নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয়।

“২০১৪ ও ২০১৮ সালের এক তরফা সাজানো ভোটারবিহীন ও মধ্যরাতের ভোট ডাকাতির নির্বাচনের মধ্য দিয়ে সেই সত্য প্রতিষ্ঠিত হয়েছে।”

বিএনপি মহাসচিব বলেন, “বর্তমান আওয়ামী লীগের অবৈধ সরকারের পদত্যাগ, নিরপেক্ষ নির্দলীয় সরকারের নিকট ক্ষমতা হস্তান্তর, সকল রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে সকলের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত নির্বাচন কমিশনের পরিচালনায় একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য নির্বাচন বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনার এক মাত্র পথ, এর কোনো বিকল্প নেই।”

এ লক্ষ্যে সকল রাজনৈতিক দল, সংগঠন, ব্যক্তি ও জনগণের মধ্যে ঐক্য গড়ে দুর্বার আন্দোলনের আহবান জানান তিনি।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সোমবার জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো জানাতে বিএনপির ডাকা সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলগমীর।

র‍্যাবকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধ করার দাবি জানিয়ে ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার দেওয়া চিঠির বিষয়ে স্থায়ী কমিটির বৈঠকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে বলে জানান বিএনপি মহাসচিব।

“আওয়ামী লীগ সরকার অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার জন্য হত্যা, খুন, গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য র‌্যাবসহ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে বাংলাদেশকে ভয়াবহ ঝুঁকির মধ্যে ফেলেছে।

“এর সূদূর প্রসারী প্রভাব বাংলাদেশের নিরাপত্তা, স্থিতিশীলতা, অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে বলে স্থায়ী কমিটি মনে করে। এই পরিস্থিতি সৃষ্টির সকল দায় দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।”   

গত ১০ জানুয়ারি করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর উত্তরার বাসায় আইসোলেশনে থেকে কোভিড টেস্টে নেগেটিভ ফল পাওয়ার পর এই প্রথম গণমাধ্যমের মুখোমুখি আসেন বিএনপি মহাসচিব।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ দাবি

সংবাদ সমেম্মলনে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সরকারের স্বৈরাচারী মনোভাবের কারণেই পরিস্থিতি আরও জটিল এবং প্রায় ১০ দিনেও এই সমস্যার সমাধান হয়নি।

“আমরা অবিলম্বে ভাইস চ্যান্সেলরসহ দায়ী সকল সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অপসারণ এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে ছাত্রলীগ ও পুলিশের দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ সম্পর্কে তিনি বলেন, “অযোগ্য, চাটুকার ও দলীয় শিক্ষকদের দায়িত্ব অর্পণের ফলে এই ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে এবং উচ্চ শিক্ষা মারাত্মকভাবে অবনতির দিকে নিয়ে যাচ্ছে।”

চাঁদুপুরে প্রস্তাবিত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ‘শিক্ষামন্ত্রীর দুর্নীতির’ যেসব সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “বিষয়টা নিয়ে অবিলম্বে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অবস্থা জনগণের সামনে তুলে ধরার আহবান জানাচ্ছি।”

স্থায়ী কমিটির সভায় সাংবাদিক সাগর-রুনি হত্যার তদন্তের অভিযোগপত্র ৮৫বার পেছানোর ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়, “বছরের পর বছর তদন্ত রিপোর্ট দাখিল না করা পেছনে সরকারের দূরভিসন্ধি ও ব্যর্থতা রয়েছে।”

সংবাদ সম্মেলেনে মামলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার অপসারণ দাবি করেন বিএনপি মহাসচিব।

করোনাভাইরাসের টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ৮০ শতাংশ থেকে ১০ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে করোনা পরিস্থিতি ও টিকা প্রদানের বিষয়ে সঠিক চিত্র জনগণের সামনে প্রকাশের দাবিও জানানো হয়।

আরও পড়ুন