‘দাবির মুখে’ ছাত্রলীগ ঢাবি শাখার হল সম্মেলনের নতুন তারিখ

পদ প্রত্যাশীদের ‘দাবির মুখে’ আবাসিক হলগুলোতে কমিটি গঠনের লক্ষ্য আগামী ৩০ জানুয়ারি হল সম্মেলনের নতুন তারিখ ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 07:25 PM
Updated : 15 Jan 2022, 07:25 PM

শনিবার বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তারিখ জানানো হয়।

সকল হল শাখা ছাত্রলীগের সমন্বিত হল সম্মেলনের মাধ্যমে পাঁচ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে সংগঠনটির নতুন কমিটির ঘোষণা আসবে। 

সর্বশেষ গত ২৮ নভেম্বর হল সম্মেলন করে কমিটি করার ঘোষণা দেওয়া হয়েছিল। এ কমিটিতে বিভিন্ন হলের পদপ্রত্যাশীরা তাদের জীবনবৃত্তান্ত জমা দিলেও নির্ধারিত সময়ে কমিটি গঠন করা হয়নি।

হল কমিটি গঠন নিয়ে ‘অসহযোগিতার’ অভিযোগ তুলে গত বুধবার মধ্যরাতে বিভিন্ন হলের পদ প্রত্যাশীরা রাজধানীর নিউ ইস্কাটনে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের বাসার সামনে অবস্থান নেন।

পরে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান ও লেখক ভট্টাচার্য তাদের টিএসসি এলাকায় সরিয়ে এনে দেড়-দুই ঘণ্টা আলোচনা করেন।

সেসময় ছাত্রলীগ ঢাবি শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঙ্গে সভা করে শুক্রবার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয়।

এরই পরিপ্রেক্ষিতে শুক্রবার রাতে তাদের বৈঠকের পর শনিবার হল সম্মেলন করার তারিখ ঘোষণা করা হয়।

সর্বশেষ ২০১৬ সালের ১৩ ডিসেম্বর এক বছরের জন্য ১৮টি হল শাখার কমিটি ঘোষণা করে ছাত্রলীগ। মাঝে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখাসহ কেন্দ্রীয় কমিটির রদবদল হলেও প্রায় পাঁচ বছর হল কমিটি হয়নি।
২০১৮ সালের ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলনের মাধ্যমে একই বছর ৩১ জুলাই সনজিত চন্দ্র দাস সভাপতি ও সাদ্দাম হোসেন সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

তখন কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পান রেজওয়ানুল হক চৌধুরী ও গোলাম রাব্বানী। ‘নৈতিক স্খলন’সহ নানা অভিযোগে ২০১৯ সালের শেষে তারা ছাত্রলীগের পদ হারালে ভারপ্রাপ্ত হিসেবে কেন্দ্রীয় ছাত্রলীগের দায়িত্ব পান আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্য।

২০২০ সালের ৪ জানুয়ারি তাদের ভারমুক্ত করে দেওয়া হয়। জয়-লেখক দায়িত্বে আসার পর দ্রুত হল সম্মেলন করে কমিটি ঘোষণার আশ্বাস দেওয়া হলেও কোভিড মহামারীসহ নানা কারণে তা পেছাতে থাকে।