বিএনপিকর্মীদের ‘সর্বাত্মক আন্দোলনের প্রস্তুতি’ নিতে বললেন নজরুল

বিএনপি নেতাকর্মীদের ‘কাফনের কাপড় মাথায় বেঁধে’ আন্দোলনের জন্য সর্বাত্মক প্রস্তুতি নিতে বলেছেন দলটির স্থায়ী কমিটির নেতা নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 02:53 PM
Updated : 29 Dec 2021, 02:53 PM

বুধবার বিকালে এক আলোচনা সভায় তিনি বলেন, “আজকে আমাদের অনেক সাথী নিখোঁজ হয়ে আছে। ইলিয়াস আলী, চৌধুরী আলম, পারভেজ, হীরু … অনেক। আমরা তাদেরকে এখনো খুঁজে পাই নাই। হয়ত আন্দোলনের এই সময়ে আরো এরকম ঘটতে পারে। অনেকে নিহত হয়েছেন।

“কাজেই আমাদের মা যখন মৃত্যুর মুখে, আমাদেরও সেই সময় অন্তত ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে, গণতান্ত্রিক প্রক্রিয়ায় লড়াই করতে হবে। গণঅভ্যুত্থানের মাধ্যমে এই অবৈধ সরকারের পতন ঘটাতে হবে। সেই প্রস্তুতি নিন।”

নজরুল ইসলাম খান বলেন, অনুভূতিটা এমনই থাকতে হবে যে, আমার কাফনের কাপড়ের জন্য পরোয়া করো না। সেই কাপড় মাথায় বেঁধে তোমরা লড়াইয়ে নেমো।”

দেশের গণতন্ত্র বর্তমানে ক্ষমতাসীন দলের হাতে বার বার ‘নিহত এবং আহত’ হয়েছে মন্তব্য করে এই বিএনপি নেতা বলেন, তাদের দলের হাতে তা ‘বার বার পুনরুজ্জীবন’ পেয়েছে।

“আজো এই দুঃসময়ে এই গণতন্ত্রকে পুনরায় জনগণের কাছে ফিরিয়ে আনার দায়িত্ব এবং সক্ষমতা বিএনপিরই আছে। সেটা আমরা করব আমাদের নেত্রী দেশনেত্রী খালেদা জিয়া এবং আমাদের ভাই জনাব তারেক রহমানের নেতৃত্বে।”

বিএনপির উদ্যোগে স্বাধীনতার সুর্বণজয়ন্তী উদযাপনে স্বরচিত কবিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা কমিটি আয়োজিত ‘বিজয়ের পংক্তিমালা’ শীর্ষক এই অনুষ্ঠানে কবিকণ্ঠে কবিতা পাঠ ও আবৃত্তি হয়। এতে প্রবীণ-নবীন কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন।

কমিটির আহ্বায়ক সেলিমা রহমানের সভাপতিত্বে ও নাসিম আহমেদের পরিচালনায় আলোচনা সভায় দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কবি আবদুল হাই শিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারুল্লাহ চৌধুরী বক্তব্য দেন।

জাতীয় প্রেসসক্লাবের সাবেক সভাপতি কামালউদ্দিন সবুজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, সাংবাদিক এলাহী নেওয়াজ খান সাজু, আমীরুল ইসলাম কাগজী, সরদার ফরিদ, বিএনপির সেলিম রেজা হাবিব, শামীমুর রহমান শামীম, মীর নেওয়াজ আলী নেওয়াজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।