মানবিক বিবেচনায় খালেদাকে বিদেশে নেওয়ার আহ্বান ড্যাবের

মানবিক বিবেচনায় স্বল্পতম সময়ের মধ্যেই খালেদা জিয়াকে ‍বিদেশে চিকিৎসার সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 03:38 PM
Updated : 1 Dec 2021, 03:39 PM

বুধবার সংবাদ সম্মেলনে বিএনপিপন্থি চিকিৎসকদের এ সংগঠনের সভাপতি হারুন আল রশিদ এ আহ্বান জানান।

জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের মহাসচিব অধ্যাপক আব্দুস সালাম।

ড্যাব সভাপতি বলেন, “দেশের চিকিৎসকদের আপ্রাণ চেষ্টা সত্ত্বেও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া আশানুরূপ আরোগ্য লাভের পরিবর্তে ধীরে ধীরে অন্তিম পরিণতির দিকে এগিয়ে যাচ্ছেন।

“এমতাবস্থায় চিকিৎসক হিসেবে আমাদের আকুল আহবান জরুরিভিত্তিতে তার মুক্তির ব্যবস্থা গ্রহণ করে বিদেশে সুচিকিৎসা নিশ্চিত করা হোক।”

তার আশা, মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে স্বল্পতম সময়ের মধ্যে সরকার খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার সুযোগ দেবে।

এক প্রশ্নের জবাবে ড্যাবের সভাপতি খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে বাংলাদেশে মেডিকেল অ্যাসোসিয়েশনের বক্তব্যকে দুঃখজনক বলে অভিহিত করেন।

“আমাদের আশা ছিল চিকিৎসক নেতারা খালেদা জিয়ার এ দুঃসময়ে সত্যি কথা বলবেন। তারা চিকিৎসা বোর্ডের সঙ্গে একাত্মতা প্রকাশ করবেন। আমরা চিকিৎসক হিসেবে চিকিৎসার ব্যাপারে কোনো মিথ্যা বলব না, রোগীর স্বার্থে সব সময় কাজ করব -সেই শপথ তাদের ভঙ্গ হয়েছে।

“খালেদা জিয়ার যে মৌলিক অধিকার তার বিরুদ্ধে বিএমএ অবস্থান নিয়েছে”, যোগ করেন তিনি।

বিদেশ থেকে চিকিৎসক আনার বিষয়ে মন্ত্রীদের দেওয়া বক্তব্যকেও ‘সময়ক্ষেপন’ বলে মন্তব্য করেন তিনি।

ড্যাবের মহাসচিব অধ্যাপক সালাম বলেন, “আপনারা শুনেছেন খালেদা জিয়ার লিভার সিরোসিস। এর কম্পোজিশন হলো রক্ত সাপ্লাইয়ে যেটা হয়। ‘ইউসিজিয়াল ভেরিস’-এটা একটা ‘টিপস’ চিকিৎসা লাগতে পারে।“

এ চিকিৎসা বাংলাদেশে সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, “লিভার সিরোসিস বা ইউসিজাল ভেরিসের চিকিৎসা বাংলাদেশে হয় এটা মোটামুটি একটা ভুল তথ্য।”

সংবাদ সম্মেলনে ড্যাবের অধ্যাপক ফরহাদ হালিম ডোনার, অধ্যাপক উদ্দিন আহমেদ, এমএ সেলিম, মোসাদ্দেক হোসেন বিশ্বাস ডাম্বেল, শহীদ হাসান, জহিরুল ইসলাম শাকিল ও মেহেদী হাসান এবং বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: