হাফ ভাড়ার দাবি মেনে নিন, আহ্বান ছাত্রলীগ সভাপতির

শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানিয়ে বাসে হাফ ভাড়ার দাবি মেনে নিতে পরিবহন মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2021, 01:01 PM
Updated : 25 Nov 2021, 01:01 PM

সড়কে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির প্রতি আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের সমর্থন প্রকাশের পর ছাত্রলীগ সভাপতিরও একই বক্তব্য এল।

জয় বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি মনে করি, শিক্ষার্থীদের এই যৌক্তিক দাবির সঙ্গে পরিবহন মালিকদের একমত হওয়া উচিৎ। কারণ শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার দাবি যৌক্তিক, এটা শিক্ষার্থীদের অধিকার।

“পরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া- এটা যুগ যুগ ধরে চলে আসছে। সেই জায়গা থেকে সবার কাছে অনুরোধ থাকবে, যারা পরিবহন ব্যবসার সঙ্গে জড়িত, তারা যেন শিক্ষার্থীদের এই যৌক্তিক দাবি মেনে নিয়ে তাদের পাশে থাকেন।”

সম্প্রতি বাসভাড়া বাড়ানোর পর গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। গত কয়েকদিন ধরে তাদের বিক্ষোভ চাঙা হয়ে ওঠে বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক ছাত্র মারা যাওয়ার পর।

ছাত্রলীগ এ বিষয়ে কী ভূমিকা রাখছে- জানতে চাইলে জয় বলেন, “ছাত্রলীগের পক্ষ থেকে আমরা পরিবহন মালিক ও পরিবহন সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা হচ্ছে, তারা যেন এই দাবি মেনে নেয়, সে ব্যাপারে কথা বলছি।”

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর কয়েকদিন আগে সায়েন্স ল্যাবরেটরি এলাকায় হামলা হয়েছিল। হামলাকারীরা ছাত্রলীগের কর্মী বলে আন্দোলনকারীদের অভিযোগ।

ছাত্রলীগ সব সময়ই শিক্ষার্থীদের ‘পাশে আছে’- এই দাবি করার পাশাপাশি আন্দোলনের নামে বিশৃঙ্খলা না করার বিষয়েও সতর্ক থাকতে বলেন জয়।

তিনি বলেন, “কেউ যেন এই যৌক্তিক দাবি আদায়ের আন্দোলনের পেছনে থেকে কলকাঠি নেড়ে অযৌক্তিক কোনো দাবি দাওয়া পেশ করতে না পারে, সেদিকে সবাই সচেতন থাকবেন।

“আমি আমার শিক্ষার্থী ভাই-বোনদের উদ্দেশে বলতে চাই, আপনারা সবাই সচেতন থাকবেন। স্বাধীনতাবিরোধী কুচক্রি মহল ঘোলা পানিতে মাছ ধরার চেষ্টা করে। দেশের শান্তিপূর্ণ পরিস্থিতি বিনষ্ট করতে চায়।”