খালেদাকে বিদেশ পাঠানো: বিভাগীয় সদরে সমাবেশ করবে বিএনপি

খালেদা জিয়াকে সুচিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে আট দিনের নতুন কর্মসূচি দিয়েছে বিএনপি; যাতে দোয়া মাহফিল থেকে বিভাগীয় সদরে সমাবেশের ঘোষণাও রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2021, 01:51 PM
Updated : 24 Nov 2021, 03:12 PM

দলের চেয়ারপারসনের রোগমুক্তি কামনায় বৃহস্পতিবার যুবদলের বিক্ষোভ সমাবেশ দিয়ে শুরু হবে এ কর্মসূচি।

আর বিএনপি শুক্রবার সারাদেশে মসজিদে দোয়া মাহফিল ও ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা সভা এবং ৩০ নভেম্বর বিভাগীয় সদরে সমাবেশ করবে।

ঢাকাসহ সারাদেশে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়ার কর্মসূচির পর বুধবার দুপুরে দলের যৌথসভা শেষে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন কর্মসূচি ঘোষণা করেন।

একই দাবিতে গত সপ্তাহ থেকে শুরু গণঅনশন, সমাবেশ ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি বুধবার শেষ করেছে দলটি।

আট দিনের নতুন কর্মসূচির মধ্যে বিএনপি দুই দিন এবং অঙ্গসংগঠনগুলোর চার দিনের কর্মসূচি রয়েছে।

বিএনপির দোয়া ও সমাবেশ কর্মসূচির বাইরে ২৫ নভেম্বর বৃহস্পতিবার যুবদল, ২৮ নভেম্বর স্বেচ্ছাসেবক দল, ৪ ডিসেম্বর ছাত্রদল এবং ৩ ডিসেম্বর কৃষকদল ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ সমাবেশ করবে।

এছাড়া ২ ডিসেম্বর মুক্তিযোদ্ধা দল মানববন্ধন এবং ১ ডিসেম্বর মহিলা দল মৌন মিছিল করবে।

কর্মসূচি ঘোষণা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, “ম্যাডামের মুক্তি ও তার বিদেশে সুচিকিৎসার দাবিতে আমরা আপাতত এ কর্মসূচি শুরু ‍করছি কাল বৃহস্পতিবার থেকে। এ কর্মসূচি সম্পূর্ণভাবে নির্ভর করবে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য কেমন থাকছে, তার শারীরিক অবস্থার ওপরে।

“প্রয়োজনে এ কর্মসূচি পরিবর্তন হতে পারে। সেটা আমরা যখন প্রয়োজন হবে সেসময়ে জানাব।”

খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে খুলনা, নরসিংদী, নাটোর, সাতক্ষীরা, বরগুনাসহ বিভিন্ন স্থানে গত ২২ নভেম্বরের সমাবেশ কর্মসূচিতে পুলিশি বাধা ও হামলার ঘটনার নিন্দা জানান ফখরুল।

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, কেন্দ্রীয় নেতা আমানউল্লাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, খায়রুল কবির, শ্যামা ওবায়েদ, আবদুস সালাম আজাদ, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন ও বেলাল আহমেদ, অঙ্গ সংগঠনের রফিকুল আলম মজনু, আমিনুল হক, সাইফুল ইসলাম নিরব, সুলতান সালাউদ্দিন টুকু, মোস্তাফিজুর রহমান, আবদুল কাদির ‍ভুঁইয়া জুয়েল, আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, সাদেক আহমেদ খান, হাসান জাফির তুহিন, শহিদুল ইসলাম বাবুল, মোস্তাফিজুল করীম মজুমদার, শাহ নেসারুল হক, নজরুল ইসলাম তালুকদার, রফিকুল ইসলাম মাহতাব, আবদুর রহিম, আবুল কালাম আজাদ, মুজিবুর রহমান, লিয়াকত আলী, জাকির হোসেন রোকন, ফজলুর রহমান খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনের আগে বিএনপি মহাসচিবের সভাপতিত্বে বিএনপি ও অঙ্গ সংগঠনের যৌথ সভা অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল ১১টায় দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ জেলা বিএনপির সভাপতি দেওয়ান মো. সালাহউদ্দিন ও সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক, নিপুণ রায় চৌধুরী এবং জেলার নেতারা ঢাকা জেলা প্রশাসক শহিদুল ইসলামের কাছে স্মারকলিপি প্রদান করেন।

২৫৮২ সাংবাদিকদের বিবৃতি

খালেদা জিয়াকে দ্রুত বিদেশে চিকিৎসার সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন ২ হাজার ৫৮২ জন সাংবাদিক।

বিএনপি সমর্থিত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরীর স্বাক্ষরিত এক বিবৃতিতে এই দাবি জানানোর কথা বলা হয়।

খালেদা জিয়ার শারীরিক অবস্থায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়, “এভারকেয়ার হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণের মতো অবস্থানে চলে গেছেন। দেশে তাকে চিকিৎসা দেওয়ার মতো আর কিছু বাকি নেই। তাকে বাঁচাতে হলে বিদেশে অ্যাডভান্সড সেন্টারে নিয়ে ট্রিটমেন্ট প্রয়োজন।

“আমরা সরকারকে রাজনীতির ঊর্ধেব উঠে মানবিক দিক বিবেচনা করে তাকে অবিলম্বে বিদেশে চিকিৎসা নেওয়ার সুযোগ দেওয়ার আহ্বান জানাই। তিনি যাতে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে পারেন, তার ব্যবস্থা করলে সরকারের এই পদক্ষেপকে দেশবাসী ইতিবাচক হিসেবে দেখবে।”

বিবৃতিতে স্বাক্ষর করেন রিয়াজ উদ্দিন আহমেদ, আলমগীর মহিউদ্দিন, আমান উল্লাহ, আবুল আসাদ, শওকত মাহমুদ, রেজোয়ান সিদ্দিকী, মোস্তফা কামাল মজুমদার, সালাহ উদ্দিন মোহাম্মদ বাবর, সৈয়দ মেজবাহ উদ্দিন আহমেদ, আবদুল হাই শিকদার, এরশাদ মজুমদার, আমানুর রহমান সরকার, আল মুজাহিদি, এম আবদুল্লাহ, নুরুল আমিন রোকন, এম এ আজিজ, কাদের গনি চৌধুরী, কামাল উদ্দিন সবুজ, সৈয়দ আবদাল আহমেদ, মাসুদুর রহমান খলিলী, ইলিয়াস খান, শহিদুল ইসলাম, মুরসালীন নোমানী, হাসান হাফিজ, কাজী রওনাক হোসেন, বদিউল আলম, বখতিয়ার রানা, নুরুদ্দিন আহমেদ, একেএম মহসিন, মমতাজ বিলকিস বানু, রোজী ফেরদৌস, আবদুল আউয়াল ঠাকুর, কায়কোবাদ মিলন, শামসুল হক হায়দরী, মোহাম্মদ শাহানেওয়াজ, সরদার আবদুর রহমান, মুহাম্মদ আবদুল আউয়াল, মো. আনিসুজ্জামান, আবুল হাসান হিমালয়, এম আইউব, আকরামুজ্জমান, মীর্জা সেলিম রেজা, গণেশ দাস, মমতাজ উদ্দিন বাহারী, মোহাম্মদ আনছার উদ্দিন, রমিজ খান, আবদুল জলিল ভূঁইয়া, মাহফিজুল ইসলাম রিপন, আতিউর রহমান, আবদুর রাজ্জাক বাচ্চু, এম আইয়ুব আলী, সাইফুল ইসলাম, এইচএম দেলোয়ার, হেদায়েত উল্লাহ প্রমুখ।