প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে বিএনপি

খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবিতে গণঅনশনের পর এবার বিক্ষোভ সমাবেশ করছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 04:52 AM
Updated : 22 Nov 2021, 04:53 AM

সোমবার সকাল ১০টায় ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনের রাস্তা ও ফুটপাতে হাজারখানেক নেতা-কর্মীর উপস্থিতিতে এ সমাবেশ শুরু হয়। 

‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘খালেদা জিয়ার কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন তারা।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করছেন দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম।

মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু, উত্তরের সদস্য সচিব আমিনুল হকসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারাও উপস্থিত আছেন এ কর্মসূচিতে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সকাল ১০টার পর সমাবেশস্থলে উপস্থিত হন।

আবদুস সালাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের প্রাণপ্রিয় নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া এখন এভারকেয়ার হাসপাতালে জীবন-মৃত্যু সন্ধিক্ষণে আছেন। তাকে দ্রুত বিদেশে পাঠানো অতি জরুরি। এজন্য আমরা রাস্তায় নেমেছি। আমাদের নেত্রীকে বিদেশে না পাঠানো পর্যন্ত আমরা ঘরে ফিরে যাব না।”

ঢাকা ছাড়াও সারাদেশে মহানগর-জেলা-উপজেলায় একযোগে এই সমাবেশ হচ্ছে জানিয়ে আবদুস সালাম বলেন, রাজধানীর এই সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করবেন তারা।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বহু বছর ধরে আরথ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। গত ১৩ নভেম্বর থেকে তিনি বসুন্ধরায় এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে ভর্তি।

তাকে চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের কাছে আবেদন করেছে তার পরিবার। কিন্তু সরকারের তরফ থেকে বলা হচ্ছে, যেহেতু দণ্ড স্থগিত করে শর্তসাপেক্ষে খালেদা জিয়াকে সাময়িক মুক্তি দেওয়া হয়েছে, সেহেতু তাকে এখন বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ার সুযোগ নেই। তবে তিনি যদি কারাগারে ফিরে গিয়ে আবেদন করেন, সরকার তখন তা বিবেচনা করতে পারে।

তাকে বিদেশে পাঠানোর অনুমতির দাবিতে গত ২০ নভেম্বর ঢাকাসহ সারাদেশে ৭ ঘন্টার গণঅনশন কর্মসূচি পালন করে বিএনপি। কেন্দ্রীয়ভাবে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সেই অনশন হয়। বিএনপি ছাড়াও জেএসডি, নাগরিক ঐক্য, গণফোরামসহ ২০ দল ও পেশাজীবী নেতারা তাতে অংশ নেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার বিকালে এক আলোচনা সভায় বলেন, তাদের নেত্রীকে বিদেশে চিকিৎসার সুযোগ না দিলে সরকারকে ‘গণ আন্দোলনের’ মুখোমুখি হতে হবে।

অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, চাপপ্রয়োগের কৌশল হিসেবে বিএনপির কর্মসূচিতে কোনো ধরনের সহিংস ঘটনা ঘটলে সরকার ‘যথাযথ ব্যবস্থা’ নেবে।