খালেদাকে বিদেশে পাঠানোর দাবিতে বিএনপির সাংসদদের মানববন্ধন

অসুস্থ খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত বিদেশ নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে বিএনপি দলীয় সংসদ সদস্যরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 11:31 AM
Updated : 21 Nov 2021, 11:31 AM

জাতীয় সংসদ ভবনের বাইরে দক্ষিণ প্লাজায় ফুটপাতে দাঁড়িয়ে দলটির পাঁচ সাংসদ এবিষয়ে ব্যবস্থা নিতে রাষ্ট্রপতির কাছে আহ্বান জানান।

এরা হলেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, বগুড়া-২ আসনের জিএম সিরাজ, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, ব্রাক্ষণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তার ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম ও সংরক্ষিত আসনের রুমিন ফারহানা।

জিএম সিরাজ বলেন, খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে।চিকিৎসকরা বলছেন, তাকে দ্রুত বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা দিতে হবে। দলের তরফ থেকে বার বার দাবি জানানো হচ্ছে, সেখানে সরকার তার নিজের মতো চলছে।

“মাননীয় রাষ্ট্রপতির কাছে আবেদন করতে চাই, আপনি আপনার নিজস্ব ক্ষমতাবলে বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে তার সুচিকিৎসার ব্যবস্থা করুন। কারণ, আপনাকে সেই সাংবিধানিক ক্ষমতা দেওয়া আছে।”

সাংসদ হারুন বলেন, ১৯৯৬ ও ২০০৮ সালে দুই মেয়াদে ক্ষমতায় থাকার পর আওয়ামী লীগ সরকার ৩০ জনের বেশি মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সাজা মওকুফ করেছে ‘আইনের বরখেলাপ’ করে।

“খুনের আসামি, ইয়াবা সম্রাট, মানবপাচারকারী, টাকা পাচারকারীরা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। কিন্তু তিন তিন বারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার উপরে অন্যায়ভাবে সরকার জুলুম-নির্যাতন অব্যাহত রেখেছে।”

খালেদা জিয়ার ‘কোনো অনাকাঙ্খিত পরিস্থিতি’র সৃষ্টি হলে সংসদ থেকে বেরিয়ে যাওয়ারও হুমকি দেন তিনি।

ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, খালেদা জিয়া রাজনৈতিক প্রতিহিংসার শিকার। ৪০১ ধারায় সরকার যে কোনো ব্যক্তিকে সাজাপ্রাপ্ত বা সাজাপ্রাপ্ত নয় উভয়কে শর্তযুক্ত বা শর্তহীনভাবে দণ্ড মওকুফ কিংবা দণ্ড স্থগিত করতে পারে।

“আইনমন্ত্রী বলছেন, ওনার কোনোভাবে বিদেশে যাওয়ার সুযোগ নাই। এটা একেবারেই ডাহা মিথ্যা কথা এবং আইনের অপব্যাখ্যা, আইনের ভুল ব্যাখ্যা। আমি একজন আইনজীবী হিসেবে বলতে চাই, ৪০১ এর ক্ষমতাবলে সরকার যেকোনো সিদ্ধান্ত নিতে পারে।”