এবারও সেরা করদাতা কাউছ মিয়া

এবারও সেরা করদাতা হয়েছেন জর্দা ব্যবসায়ী হাজী মো. কাউছ মিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2021, 05:57 PM
Updated : 17 Nov 2021, 06:07 PM

ব্যবসায়ী ক্যাটাগরিতে হাকিমপুরী জর্দার এই স্বত্বাধিকারী সাম্প্রতিক বছরগুলোর মতো ২০২০-২০২১ করবর্ষেও এনবিআরের সেরা করাদাতা হয়েছেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাউছ মিয়াসহ ২০২০-২১ অর্থবছরের জন্য সেরা করদাতা হিসেবে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ডের জন্য মনোনীত করেছে।

বুধবার ব্যক্তি, কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরিতে নির্বাচিত এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়।

এদিন জাতীয় পর্যায়ে সর্বোচ্চ মূল্য সংযোজন কর (মূসক) আদায়কারী ১২ প্রতিষ্ঠানের নামও প্রকাশ করেছে এনবিআর।

২০১৯-২০ অর্থবছরে উৎপাদন, ব্যবসায় ও সেবা খাতে সরকারকে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী তিনটি করে ১২টি প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হবে।

এনবিআর সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আগামী ২৪ নভেম্বর এক অনুষ্ঠানে ট্যাক্স কার্ডের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে ট্যাক্স কার্ড তুলে দেওয়া হবে।

অপরদিকে আগামী ১০ ডিসেম্বর মূসক দিবসের দিন সর্বোচ্চ ভ্যাট আদায়কারী প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে বলে জানিয়েছেন এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) ড. আব্দুল মান্নান শিকদার।

সেরা করদাতা

এনবিআর সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর

জানান, সেরা করদাতাদের মধ্যে ব্যক্তি ক্যাটাগরিতে ৭৫ জন, কোম্পানি ক্যাটাগরিতে ৫৪ প্রতিষ্ঠান এবং অন্যান্য ক্যটাগরিতে ১২টিসহ মোট ১৪১টি ট্যাক্সকার্ড প্রদান করা হবে।”

এনবিআর প্রকাশিত তালিকায় দেখা যায়, সাম্প্রতিক বছরগুলোতে বরাবরের মতো সেরা ব্যবসায়ী করদাতা হয়েছেন হাজী মো: কাউছ মিয়া।

টেলি কম্যুনিকেশন ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতার ট্যাক্স কার্ড পাচ্ছে গ্রামীণফোন, ব্যাংকিং ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা ইসলামী ব্যাংক, ব্যাংক বহির্ভূত আর্থিক খাতে ‘ইনফাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমেটেড’- ইডকল।

ওষুধ ও রসায়ন ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হয়েছে ইউনিলিভার বাংলাদেশ ও চামড়া শিল্পে বাটা সু কোম্পানি।

অন্যান্য ক্যাটাগরিতে বৃটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, প্রকৌশলে উত্তরা মটরস লিমিটেড, খাদ্য ও আনুষঙ্গিকে নেসলে বাংলাদেশ লিমিটেড, পাট শিল্পে আকিজ জুট মিলিস লিমিটেড এবং স্পিনিং ও টেক্সটাইলে কোটস বাংলাদেশ লিমিটেড, তৈরি পোশাক খাতে সর্বোচ্চ কর দিয়েছে ইউনিভার্সাল জিন্স লিমিটেড।    

প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মিডিয়া স্টার লিমিটেড, রিয়েলস্টেট ক্যাটাগরিতে ‘রেব- আরসি প্রাইভেট লিমিটেড।

ফার্ম ক্যাটাগরিতে মেসার্স এসএন করপোরেশন, স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড- আরইবি এবং ব্যক্তিসংঘ ক্যাটগরিতে ‘আশা’।

ব্যক্তি পর্যায়ে সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পাচ্ছেন গোলাম দস্তগীর গাজী, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধায় মো. নাসির উদ্দিন মৃধা, চিকিৎসক ডা. জাহাঙ্গীর কবির, সাংবাদিক ফরিদুর রেজা, আইনজীবী শেখ ফজলে নূর তাপস।

প্রকৌশলী ক্যটাগরিতে প্রথম হয়েছেন মোহাম্মদ আব্দুল্লাহ, স্থপতি হিসেবে মোহাম্মদ ফয়েজ উল্লাহ ও অ্যাকাউন্ট্যান্ট মোহাম্মদ ফারুক।

খেলোয়াড় ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হয়েছেন জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় মাহমুদ উল্লাহ।

অভিনেতা অভিনেত্রী ক্যটাগরিতে সর্বোচ্চ কর দিয়েছেন সুবর্ণা মোস্তফা, কন্ঠশিল্পী ক্যাটাগরিতে তাহসান রহমান খান, মহিলা ক্যটাগরিতে আনোয়ারা হোসেন ও তরুণ ক্যটাগরিতে আহমেদ ইমতিয়াজ হাসান।

প্রতিবন্ধী ক্যাটাগরিতে আকরাম মাহমুদ, বেতনভোগী ক্যাটাগরিতে মোহাম্মদ ইউসুফ, নতুন করদাতা ক্যাটাগরিতে মোছা. শাহিন আক্তার, অন্যান্য কাটাগরিতে মাহমুদুল হক সর্বোচ্চ করদাতার সম্মাননা পাবেন।

সর্বোচ্চ ভ্যাটদাতা ১২ প্রতিষ্ঠান

উৎপাদন, ব্যবসায় ও সেবা খাতে তিনটি করে সর্বোচ্চ ভ্যাট বা মূসক প্রদানকারী প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছেন এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) ড. আব্দুল মান্নান শিকদার।

তিনি জানান, এরমধ্যে উৎপাদন খাতে সর্বোচ্চ মূসক প্রদানকারী হিসেবে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ঢাকায় অবস্থিত ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এরিস্টোফার্মা লিমিটেড।

এ খাতে দ্বিতীয় সর্বোচ্চ মূসক প্রদানকারী পাবনায় অবস্থিত স্কয়ার টয়লেট্রিজ ও তৃতীয় হয়েছে রংপুরের হারাগাছায় অবস্থিত মেসার্স মায়া বিড়ি ফ্যাক্টরি।

ব্যবসায় খাতে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠান হয়েছে খুলনার ডুমুরিয়ার চুক নগর বাজারে অবস্থিত এস এম মটরস।

এ খাতে দ্বিতীয় সর্বোচ্চ ভ্যাটদাতা সিলেট সদরে অবস্থিত এমকো বাজাজ ইন্টারন্যাশনাল এবং তৃতীয় ঢাকার পশ্চিম কাফরুলে অবস্থিত ম্যাবস ইউনিয়ন মটরস লিমিটেড।

ওই অর্থবছরের সেবা খাতে প্রতিষ্ঠান হিসেবে সর্বোচ্চ মূসক পরিশোধকারী প্রতিষ্ঠান হয়েছে ঢাকার গুলশানে অবস্থিত ইডটকো বাংলাদেশ লিমিটেড।

এ খাতের দ্বিতীয় সর্বোচ্চ ভ্যাটদাতা ঢাকার গুলশানের গ্রে অ্যাডভারটাইজিং (বাংলাদেশ) লিমিটেড এবং তৃতীয় টঙ্গীর রবার্ট বস (বাংলাদেশ) লিমিটেড।