মাহবুব তালুকদার ‘শালীনতা বহির্ভূত’ কথা বলেছেন: সিইসি

নির্বাচন ‘আইসিইউতে’ ও গণতন্ত্র ‘লাইফ সাপোর্টে’- নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের এমন বক্তব্যকে ‘শালীনতা বহির্ভূত’ বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 12:36 PM
Updated : 15 Nov 2021, 12:36 PM

সোমবার বিকালে ঢাকায় নির্বাচন ভবনে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ প্রতিক্রিয়া দেন সিইসি।

নিজেদের মধ্যে কোনো দ্বন্দ্ব না থাকলেও বর্তমান কমিশনের পাঁচ বছর মেয়াদে বিভিন্ন সময়ে নির্বাচন, ভোটার বিমুখিতা, সহিংসতা, কর্তৃত্ব নানা বিষয়ে বরাবরই ভিন্ন মত দিয়ে এসেছেন মাহবুব তালুকদার।

সবশেষ গত রোববার নির্বাচন এখন ‘আইসিইউতে’ ও গণতন্ত্র ‘লাইফ সাপোর্টে’ বলে ‘আমার কথা’ শীর্ষক লিখিত বক্তব্য উপস্থাপন করেন তিনি।

এমন বক্তব্য প্রসঙ্গে সিইসি নূরুল হুদা বলেন, “উনি যে কথাগুলো ব্যবহার করেছেন সেগুলো শালীনতা বহির্ভূত। আইসিইউ, লাইফ সাপোর্ট- এ কথাগুলো শালীন মনে করি না।

“নির্বাচন কমিশনে থেকে নির্বাচন নিয়ে কীভাবে সহায়তা করা যায়, সফল করা যায়- এটা ইসি সদস্যদের দায়িত্ব। উনি সব সময় এ ধরনের কথা বলেন, করার কিছু নেই।”

তার মতে, এতো ভোটার উপস্থিতির মধ্যেও এ দেশে নির্বাচন নেই, নির্বাচনী পরিবেশ নেই, মানুষ নির্বাচনী সংস্কৃতি থেকে চলে গেছে- এটা প্রতিষ্ঠিত হতে পারে না।

মাহবুব তালুকদারের অনুপস্থিতিতে কথা বলতে চাননি সিইসি।

তবে পরে নিজে থেকেই প্রসঙ্গটি টেনে এনে বলেন, “উনি (মাহবুব তালুকদার) সব সময় এরকম করে থাকেন। এ নিয়ে আমরা জিজ্ঞাসাও করি না, জানতেও চাই না।“

ঘেঁটে ঘেঁটে শব্দ চয়ন করে ছেড়ে দেন

সিইসি জানান, কমিশন সভা বসলে হোমওয়ার্ক করে বসেন, প্রস্তুতি নিয়ে আসেন। সভায় সব সদস্য কন্ট্রিবিউট করেন; প্রতিটি মিটিংয়ে চিন্তাভাবনা করে যান তারা।

“মাহবুব সাহেব কোনো চিন্তাভাবনা করেন না। উনি ৭/৮ দিন পর্যন্ত একটা শব্দ চয়ন করার জন্য ব্যয় করেন। কোন শব্দটা দিলে আপনার এরকম বলবেন, প্রশ্ন করবেন- আইসিইউ, লাইফ সাপোর্ট। এ শব্দগুলো অনেকে ঘেঁটে ঘেঁটে তারপরে করে এভাবে ছেড়ে দেন। এটা পাঁচ বছর ধরে দেখেছি।“

কমিশনার মাহবুব তালুকদারের বারবার এ ধরনের ‘আত্ম সমালোচনায়’ কিছুটা ‘বিরক্তি’ প্রকাশ করেন সিইসি। সেই সঙ্গে সাংবিধানিক সংস্থাটির এ সদস্যকে নিয়ে কিছুটা অসহায়ত্বও প্রকাশ পায় সিইসির ভঙ্গিতে।

প্রথম থেকে এ ধরনের কথা বলে যাচ্ছেন উল্লেখ করেন সিইসি বলেন, “উনি উনার মতো বলেন, আমাদের করার কিছু নেই।”

এক প্রশ্নের জবাবে তিনি নিজেদের মধ্যে দ্বন্দ্ব নেই বলেও দাবি করেন।

ইতোমধ্যে বেশ ক’বার মাহবুব তালুকদারের বক্তব্য নিয়ে পাল্টাপাল্টি কথা হয়েছে কমিশন সদস্যদের মধ্যে। সিইসিও বলেছেন, ইসিকে হেয় করতে সবই করছেন মাহবুব তালুকদার।

এর আগে গত ১১ অক্টোবর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই নির্বাচন কমিশনারের সমালোচনা করে বলেছিলেন, আসলে তিনি কঠিন ও জটিল মানসিক রোগে আক্রান্ত। বর্তমান ইসির মূল সমস‌্যা মাহবুব তালুকদার নিজেই।