ইউপি ভোট: তৃতীয় ধাপে চেয়ারম্যান পদের ৫ গুণ মনোনয়ন জমা

ইউপি নির্বাচনের তৃতীয় ধাপে হাজারের বেশি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে পাঁচগুণের বেশি প্রার্থী মনোনয়নপত্র জমা পড়েছে। রাজনৈতিক দলের প্রার্থীদের চেয়ে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা প্রায় দেড়গুণ বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2021, 12:12 PM
Updated : 3 Nov 2021, 12:12 PM

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের যুগ্ম-সচিব ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বুধবার জানান, এক হাজার তিনটি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে পাঁচ হাজার ২৮৫ জনের মনোনায়নপত্র জমা পড়েছে।

এর মধ্যে ২০টি রাজনৈতিক দল থেকে প্রার্থী হয়েছেন এক হাজার ৭৪৭ জন। আওয়ামী লীগ ৯৮১ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৪৩৮ জন, জাতীয় পার্টি ১৮৭ জন, জাকের পার্টি ৬৪ জন এবং জাসদ ২৫ জন প্রার্থী দিয়েছে।

মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠানো তথ্য যোগ করে নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক আসাদুজ্জামান জানান, বাকি তিন হাজার ৫৩৮ জনই স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

এছাড়া সংরক্ষিত নারী সদস্য পদে ১১ হাজার ৪৬৯টি এবং সাধারণ সদস্য পদে ৩৭ হাজার ৪৭টি মনোনয়নপত্র জমা পড়েছে। চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য মিলে মোট ৫৩ হাজার ৮০১টি মনোনয়নপত্র জমা পড়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৮ নভেম্বর অনুষ্ঠেয় তৃতীয় ধাপের নির্বাচনে মঙ্গলবার এক হাজার ৩টি ইউনিয়ন পরিষদে তিনটি পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল।

প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই হবে ৪ নভেম্বর, প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। এই ধাপে ৩১ ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে প্রচলিত ব্যালট পেপারের মাধ্যমে ভোট নেওয়া হবে।

ইউপি নির্বাচনের প্রথম ধাপে গত ২১ জুন ২০৪টি ইউপি এবং ২০ সেপ্টেম্বর ১৬০টি ইউপির ভোট হয়। সে সময় বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন গোলযোগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থকদের সংঘাতে প্রাণহানিও হয়।

দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপির ভোট হবে ১১ নভেম্বর। তৃতীয় ধাপে এক হাজার তিনটি ইউপির ভোট হবে ২৮ নভেম্বর। এ দুই ধাপে নির্বাচন সুষ্ঠু করতে বৃহস্পতিবার আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক করবে নির্বাচন কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপে ৮৪৮ এবং তৃতীয় ধাপে এক হাজার সাতটি ইউপিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও আইনি জটিলতার কারণে এই দুই ধাপে ছয়টি ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত করা হয়েছে।

দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে ৮১জন, সংরক্ষিত সদস্য পদে ৭৬ জন এবং সাধারণ সদস্য পদে ২০৩ জন নির্বাচিত হয়েছেন।

এর আগে প্রথম ধাপে ৬৯ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বদ্বিতায় নির্বাচিত হয়। এছাড়া সাধারণ সদস্য ৬৩ জন এবং সংরক্ষিত ৬ জন নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আরও পড়ুন