বিএনপির ‘শান্তি শোভাযাত্রার’ আগে উত্তেজনা

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতার প্রেক্ষাপটে নয়া পল্টনে বিএনপি কার্যালয়ের সমানের রাস্তায় দলটির নেতাকর্মীদের ‘শান্তি শোভাযাত্রা’ ঘিরে উত্তেজনা তৈরি হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2021, 05:24 AM
Updated : 26 Oct 2021, 05:24 AM

এ কর্মসূচিতে যোগ দিতে বিএনপি নেতাকর্মীরা মঙ্গলবার সকাল থেকে দলীয় কার্যালয়ের সামনে সমবেত হতে শুরু করলে সড়কের একপাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে বিএনপির এ কর্মসূচি ঘিরে সকাল থেকেই বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। কাছেই দেখা যায় পুলিশের সাঁজোয়া যান। 

পুলিশের উপস্থিতির মধ্যে বিএনপি নেতা-কর্মীরা কার্যালয়ের সামনে বিক্ষোভ শুরু করলে উত্তেজনা বাড়তে থাকে। 

শান্তি শোভাযাত্রার জন্য জড়ো হওয়া নেতাকর্মীরা ‘এক হও লড়াই করো’ ‘জিয়ার সৈনিক হও, এক হও’ ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’- ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

বেলা সাড়ে ১০টা পর্যন্ত পুলিশ সেখান থেকে দুই ডজনের বেশি নেতা-কর্মীকে আটক করে নিয়ে গেছে বলে বিএনপি নেতারা অভিযোগ করেছেন। তবে পুলিশের তরফ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য আসেনি। 

বেলা ১১টায় বিএনপির কার্যালয়ের  সামনে থেকে জাতীয় প্রেসক্লাব অভিমুখে এই শান্তি শোভাযাত্রা শুরু হওয়ার কথা রয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনও কার্যালয়ে উপস্থিত হয়েছেন।

শোভাযাত্রার আগে সংক্ষিপ্ত সমাবেশ করতে ছোট একটি ট্রাক রাখা হয়েছে বিএনপি কার্যালয়ের সামনে।

দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, দক্ষিণের আহবায়ক আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা রুহুল কবির রিজভী, ফজলুল হক মিলন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, যুব দল, স্বেচ্ছাসেবক দল, ছাত্র দল, মহিলা দলের নেতারা কার্যালয়ের সামনে ফুটপাতে রয়েছেন।