বিদায়ের আগে আরপিওতে সংশোধনী চূড়ান্ত করতে চায় ইসি

মেয়াদ শেষে বিদায়ের আগে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) গুরুত্বপূর্ণ কিছু সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করে সরকারের কাছে পাঠাচ্ছে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 06:37 PM
Updated : 25 Oct 2021, 06:37 PM

এ লক্ষ্যে আটকে থাকা কয়েকটি সুপারিশ নিয়ে কাজ করছে সাংবিধানিক সংস্থাটি।

এগুলোর মধ্যে আরপিওতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধধিত্ব নিশ্চিতে সময় বাড়ানো, পোস্টাল ব্যালটকে আরও সহজ করার বিষয় রয়েছে।

আরপিও এর এসব সংশোধনী চূড়ান্ত অনুমোদন করে তা পাশের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানোর সিদ্ধান্তও হয়েছে।

সোমবার নির্বাচন কমিশনের সভায় আরপিও এর প্রস্তাবিত সংশোধনীগুলো নিয়ে আলোচনা হয়েছে বলে জানান নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম।

মধ্য ফেব্রুয়ারিতে বর্তমান ইসি পুনর্গঠন হবে। বিদায়ের আগে আটকে থাকা স্থানীয় সরকারের নির্বাচনগুলো ডিসেম্বরের মধ্যে শেষ করতে চায় ইসি। এসময় আইনি পদক্ষেপগুলোও চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে।

জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নতুন কোনো উদ্যোগ নয়; আগে যেগুলো সুপারিশের জন্য উদ্যোগ নেওয়া হয়েছিল আরপিও বাংলা করার জন্য সেগুলো এগোয়নি। কয়েকটি প্রস্তাব চূড়ান্ত করা হচ্ছে। এগুলো না পাঠিয়ে উপায় নেই।”

আরপিওর ৯০(খ)(১) ধারা সংশোধন করে রাজনৈতিক দলের প্রতিটি কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার শর্ত পূরণের সময়সীমা ২০৩০ করার প্রস্তাব করছে ইসি।

কোনো নিবন্ধিত রাজনৈতিক দল এ শর্ত পূরণ করতে সক্ষম না হওয়ায় এ ধারা সংশোধনের প্রাথমিক অনুমোদন করেছে ইসি। এছাড়া আরও কয়েকটি ধারায় সংশোধনী আনছে ইসি।

এই নির্বাচন কমিশনার বলেন, “আমরা আলাপ করছি; আইনের আকারে প্রস্তাব করে পাঠাতে হবে। আমরা তাড়াতাড়ি করার চেষ্টা করব, কতদিন লাগে দেখি। ইসি সচিবালয় এ বিষয়ে পদক্ষেপ নিয়ে কমিশনের অনুমোদন নিয়ে পাঠানো হবে।”