সরকার ‘ধরা’ পড়েছে: মোশাররফ

কুমিল্লাসহ বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলা সরকারের মদদে হয়েছে বলে দাবি করেছেন বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 01:17 PM
Updated : 23 Oct 2021, 01:17 PM

তিনি বলেছেন, “এটা তাদের একটা অপকৌশল ছিল, জনগণের দৃষ্টি অন্যখাতে প্রবাহিত করার জন্য। কিন্তু নাটকটাতে সরকারের ক্ষতি হয়েছে, ধরাও পড়েছে সরকার।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে শনিবার এক আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

কুমিল্লায় গত ১৩ অক্টোবর একটি পূজামণ্ডপে কুরআন অবমাননার অভিযোগ তুলে উত্তেজনা সৃষ্টির পর কয়েকটি মন্দিরে হামলা হয়।

তার জের ধরে দেশের কয়েকটি জেলায় হিন্দুদের উপর হামলা হয়, তা ঠেকাতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষও বাঁধে। তাতে মোট আটজন নিহত হয়।

এই ঘটনার জন্য ক্ষমতাসীনদের দায়ী করার পেছনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ কিছু যুক্তি তুলে ধরেন।

তিনি বলেন, “যে দেশে একটি থানায় কোনো একজন মানুষ জিডি করতে হলে ওই থানা ওসি বলে যে আওয়ামী লীগের এমপিকে জিজ্ঞাসা করতে হবে, তারপরে জিডি হবে। সেই একজন থানার ওসি এভাবে কোরআন শরিফ মন্দির থেকে উদ্ধার করে সে দেখাচ্ছে এবং লাইভ করছে ফেইসবুকে দেখছে সকলে।

“যদি এটা ওসি না হয়ে অন্য কেউ করত, তার অবস্থা আজকে কী হত? যে ওসি জিডি নিতে সাহস পায় না, সে কোরআন শরিফ নিয়ে নাটক করছে কাদের নিয়ে? হিন্দু নেতারা বলেছেন, কুমিল্লায় আওয়ামী লীগের এমপির এখানে ইন্ধন আছে। যদি সরকারের ইন্ধন না থাকবে, তাহলে ওই থানার ওসি এটা জানার সাথে সাথে চেষ্টা করত ব্যবস্থা নিতে।”

তিনি বলেন, “পরবর্তীকালে বিভিন্ন জায়গায় মন্দিরে আক্রমণ হয়েছে। ফেনীর মন্দিরের পুরোহিত সাহেব বলেছেন, ‘আমি এসপিকে বলেছি, বিভিন্ন মহলে বলেছি, এখানে ঘটনা হতে পারে। শহরে ও উপজেলায় এত বিজিবি-পুলিশ থাকা সত্বেও এতক্ষণ যাবত ঘটনা ঘটছে, তারা আসার সময় পায়নি। কারণটা কী?

“অর্থাৎ এগুলো প্রমাণ করে সরকার নিজে ঘটনা ঘটিয়ে জনগণের দৃষ্টি ভিন্নখাতে সরাতে চাচ্ছিল। কিন্তু তারা সফল হয় নাই।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় জাতীয়তাবাদী নবীন দলের আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন খন্দকার মোশাররফ।

সংগঠনের সভাপতি হুমায়ুন আহমেদ তালুকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোহেল রানার সঞ্চালনায় এই আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জয়নুল আবদিন ফারুক, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল অনুষ্ঠানে বক্তব্য রাখেন।