কুমিল্লার ঘটনায় ‘মিথ্যাচার’ করছেন মন্ত্রীরা: রিজভী

কুমিল্লার ঘটনায় বিএনপির বিরুদ্ধে অভিযোগ তুলে সরকারের মন্ত্রীরা ‘মিথ্যাচার’ করছেন বলে অভিযোগ করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 10:26 AM
Updated : 18 Oct 2021, 10:26 AM

সোমবার রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি বলেন, “কুমিল্লাসহ বিভিন্ন পূজামণ্ডপে এত বড় ঘটনা, সেই ঘটনা এই সরকারের গোয়েন্দা বিভাগ, অন্যান্য বিভাগ কিছুই বলতে পারলেন না; আর সরকারের মন্ত্রীরা একের পর এক অকথ্য আজেবাজে মিথ্যাচার করছেন, বিএনপির বিরুদ্ধে অভিযোগ করে যাচ্ছেন।

“কয়েকদিন আগে না ওবায়দুল কাদের সাহেব বললেন, বিএনপি আন্দোলন করতে পারে না, বিএনপির কোনো ক্ষমতা নাই। আবার কালকে ওবায়দুল কাদের সাহেব ও হাসান মাহমুদ সাহেব বলছেন কুমিল্লার ঘটনার জন্য বিএনপি দায়ী।”

এসব বক্তব্য ‘পরস্পরবিরোধী’ মন্তব্য করে রিজভী বলেন, “এখানে ডাক্তার সাহেবরা আছেন-ডিমেনশিয়া বলে চিকিৎসাবিজ্ঞানে একটি কথা আছে। আমি দুইদিন আগে বা দুই ঘণ্টা আগে যে কথা বলেছি, সেই কথাটা আমি পরক্ষণে আবার ভুলে যাই।

“এই ডিমেনশিয়া, স্মৃতিভ্রমের মধ্যে পড়েছেন ওবায়দুল কাদের ও হাসান মাহমুদ সাহেবরা। ডিমেনশিয়া বা স্মৃতিভ্রম রোগে ভুগছেন তারা। পরশুদিন যা বলছেন, আজকে সেটার পুরোপুরি উল্টো কথা বলছেন।”

গত ১৩ অক্টোবর দুর্গাপূজার অষ্টমীতে কুমিল্লার একটি মন্দিরে কথিত ‘কোরআন অবমাননার’ অভিযোগ তুলে হামলা, ভাঙচুর চালানো হয়। এরপর দেশের বিভিন্ন জেলায় হিন্দুদের ঘর-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, উপাসনালয়ে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছে।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অভিযোগ করেন, সরকার ‘নিজের ব্যর্থতা ঢাকতে মানুষের মধ্যে ভীতি তৈরি করার জন্য’ এমন ঘটনা ঘটিয়েছে।

“আজকে এই নৈরাজ্যকর-ভয়-ভীতি-শঙ্কার যে পরিস্থিতি, এই পরিস্থিতি আজকে সরকার সৃষ্টি করেছে। অত্যন্ত কৃত্রিমভাবে তারা এটা সৃষ্টি করে সারাদেশের মানুষের মধ্যে এক ধরনের ভীতি তৈরি করেছে।”

রিজভী অভিযোগ করেন, করোনাভাইরাস মহামারীতে সুচিকিৎসার অভাব, খাদ্য নিরাপত্তা এবং জীবন-যাপনের নিরাপত্তাহীনতা এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ এখন ‘দিশেহারা অবস্থায়’ পড়েছে।

“সেগুলোকে মোকাবিলা করতে না পারার কারণে আজকে কৃত্রিমভাবে কুমিল্লার ঘটনা ঘটানো হয়েছে। যাতে মানুষের দৃষ্টি ওইদিকে যায় এবং ওইদিকে গিয়ে মানুষ ওটা নিয়ে পড়ে থাকে।

“সরকারের এই সমস্ত ব্যর্থতাগুলো যাতে মানুষ আলোচনা না করতে পার, এটা নিয়ে যেন মানুষ দাঁড়াতে না পারে, এই পরিস্থিতি সৃষ্টি করেছে তারা।”

সরকার দেশে ধর্মীয় সংখ্যালগুদের নিরাপত্তা দিতে ‘ব্যর্থ’ হয়েছে দাবি করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “কুমিল্লার পূজামণ্ডপের ঘটনা, যে পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। তারা বলে এতো ভালো পারেন, তারা বলে সমস্ত কিছু আইনশৃঙ্খলা রক্ষা করতে পারেন। তাহলে এই ধরনের একটি ঘটনা… ।

“আজকে মানুষের নিরাপত্তা নেই, আজকে সংখ্যালঘু সম্প্রদায় তারা নিরাপদে জীবন যাপন করতে পারছে না, উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে জীবনযাপন করছে। আর ওইদিকে পবিত্র কোরআন অবমাননা হচ্ছে।”

জিয়াউর রহমান ফাউন্ডেশনের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফাউন্ডেশনের কর্মকর্তাদের নিয়ে সকালে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন রিজভী।

বিএনপিরি যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ফরহাদ হালিম ডোনার, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, ডক্টরস অ্যাসোসিয়েশনের (ড্যাব) অধ্যাপক হারুন অর রশীদ, ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ, ডা. পারভেজ রেজা কাঁকন, সরকার মাহবুব আহমেদ শামীম, মাসুদ আখতার জিতু, মেহেদি হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক কামরুল হাসান অধ্যাপক নুরুল ইসলাম এ সময় তার সঙ্গে ছিলেন।