আইনশৃঙ্খলা বাহিনী ব্যর্থ কেন, প্রশ্ন জি এম কাদেরের

আইনশৃঙ্খলা বাহিনীর পাহারার মধ্যে কুমিল্লায় দুর্গাপূজার মণ্ডপে কীভাবে কুরআন রাখা হল, তা তদন্তের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2021, 12:54 PM
Updated : 17 Oct 2021, 12:54 PM

রোববার দলীয় এক সভায় তিনি বলেন, “সরকারি সহায়তা এবং আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পাহারার মাঝে কেমন করে পূজামণ্ডপে কুরআন রাখা হল, তা তদন্ত করতে হবে। কেন আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী ব্যর্থ হল, এটা বের করতে হবে।”

এবারের শারদীয় দুর্গোৎসবের অষ্টমীর দিন বুধবার কুমিল্লার একটি মন্দিরে কুরআন অবমাননার কথিত অভিযোগ তুলে কয়েকটি মন্দির ও মণ্ডপে হামলা হয়।

ওই ঘটনার জের ধরে চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, মৌলভীবাজার, গাজীপুর, চাঁপাইনবাবগঞ্জেও একই ধরনের ঘটনা ঘটে।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ বলছে, এবার দুর্গাপূজায় দেশের বিভিন্ন স্থানে তিন দিনে ৭০টি পূজামণ্ডপে হামলা-ভাংচুর-লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যানের কার্যালয়ে দলের খুলনা বিভাগীয় প্রতিনিধি সভায় বক্তব্য রাখছিলেন জি এম কাদের।

তিনি বলেন, “হিন্দু সম্প্রদায় কখনওই তাদের উৎসবমুখর পূজা বানচাল করতে কুরআনকে অবমাননা করবে না। সামান্যতম ঈমান থাকলে কোনো মুসলিম কুরআনকে অবমাননা করতে ষড়যন্ত্র করতে পারে না।

“আবার কুরআন অবমাননার খবর সারা দেশে ছড়িয়ে দিয়ে দাঙ্গা-হাঙ্গামা ছড়িয়ে দিতে অপচেষ্টা করেছে একটি চক্র। পরিকল্পিতভাবে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে ষড়যন্ত্র শুরু হয়েছে।”

সভায় জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, “দেশে এত গোয়েন্দা সংস্থা কাজ করছে, তার মাঝেও কুমিল্লার মন্দিরে কে বা কারা কোরআন শরিফফ রেখেছে তা বের করতে হবে।”

সংসদে বিরোধীদলীয় নেতা জি এম কাদের বলেন, “একই সময়ে এক প্রতিমন্ত্রী ‘রাষ্ট্রধর্ম ইসলাম মানি না’ বলে যে উস্কানিমূলক বক্তব্য ভাইরাল করেছেন, তার সঙ্গে এই ষড়যন্ত্রের যোগসূত্র আছে কি না, তাও খতিয়ে দেখতে হবে সরকারের। একজন অর্বাচীন ব্যক্তির মতো ওই প্রতিমন্ত্রী প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদকে কটূক্তি করেছে, কটাক্ষ করেছে দেশপ্রেমিক সেনাবাহিনীকে। আবার সংবিধান পরিপন্থি কথা বলে, শপথ ভঙ্গ করেছেন। পাশাপাশি আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের পঞ্চাদশ সংশোধনীর বিরুদ্ধে কথা বলে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন। তার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষ ব্যবস্থা নেওয়া জরুরি।”

দলের অতিরিক্ত মহাসচিব (খুলনা বিভাগ) সাহিদুর রহমান টেপার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী, মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, সৈয়দ দিদার বখত, উপদেষ্টামণ্ডলীর সদস্য নাজনীন সুলতানা, মো. জহিরুল হক জহির, সাব্বির আহমেদ, ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম মধু।