গ্রামে নেমে গেছে শিক্ষার মান, কারণ নিয়োগে গলদ: হানিফ

আগে যারা সরকারে ছিল, তারা যেভাবে শিক্ষক নিয়োগ দিয়েছে তাতে গলদ থাকায় গ্রামাঞ্চলে শিক্ষার মান নেমে গেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 11:58 AM
Updated : 5 Oct 2021, 11:58 AM

মঙ্গলবার রাজধানীতে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উপলক্ষে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) আয়োজিত ‘বঙ্গবন্ধুর দৃষ্টিতে শিক্ষকদের মর্যাদা” শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন।

শিক্ষার উন্নয়নে আওয়ামী লীগ সরকারের পদক্ষেপ তুলে ধরে হানিফ বলেন, শিক্ষকদের ও শিক্ষার মান মফস্বল এলাকায় অনেক নিচে নেমে গেছে। এর কারণ, আগে যারা সরকার ছিল তারা যেসব নিয়োগ দিয়েছিল সেগুলোর মধ্যে গলদ ছিল।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “শিক্ষক রাজনীতি তাদের মধ্যে হানাহানি, রাজনৈতিক বিভাজন সৃষ্টি করে শিক্ষার পরিবেশ বিনষ্ট করে। শিক্ষকদের শিক্ষক রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে। তাহলে তারা সেই সম্মান এবং মর্যাদার আসনে থাকবে। কারণ তারা মানুষ গড়ার কারিগর।”

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করতে সরকার কাজ করছে বলে জানান জানান মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, “আবারও বড় আকারে এমপিও আবেদন নিতে যাচ্ছি। যতটুকু সম্ভব আমরা চেষ্টা করব সকলকে এমপিওর কাঠামোর মধ্যে আনা। আগের কিছু ত্রুটি-বিচ্যুতি ছিল, সেগুলোকে আমরা সংশোধন করেছি।”

শহরাঞ্চলের বাইরে পিছিয়ে থাকা শিক্ষারপ্রতিষ্ঠানগুলোরতে পাশের হার বাড়ানোর জন্য সরকার পরিকল্পান করছে বলে জানান তিনি।

“পাশের হার কেন কমছে, সেটার কারণ তো শিক্ষক নন। শিক্ষকের যদি আয় রোজগার, গৃহে শান্তি না থাকে তাহলে তিনি সঠিকভাবে ও শিক্ষা দিতে পারবে না। তাদের মনোন্নয়নে যেখানে অনুন্নত বা শহরাঞ্চলের বাইরে, যেখানে নারী শিক্ষার জন্য বিশেষ বিনিয়োগের প্রয়োজন, যেখানে প্রতিষ্ঠানিক উন্নয়নের প্রয়োজন সেখানে সরকার পদক্ষেপ নিচ্ছে।