‘পাগল ও শিশুদের নিয়ে নিরপেক্ষ’ সরকারের প্রস্তাব বিএনপি দিক: কাদের

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ‘পাগল ও শিশুদের নিয়ে নিরপেক্ষ সরকার’ গঠনের প্রস্তাব বিএনপি রাষ্ট্রপতির কাছে পাঠাতে পারে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2021, 11:09 AM
Updated : 30 Sept 2021, 11:28 AM

বৃহস্পতিবার দুপুরে কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত শেখ হাসিনার জন্মবার্ষিকীর আলোচনা সভায় তিনি একথা বলেন।

বিএনপি নেতাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, “বাংলাদেশে আমরা যখন নিরপেক্ষ সরকারের জন্য আন্দোলন করছিলাম, তখন বেগম খালেদা জিয়া বলছিলেন, পাগল আর শিশু ছাড়া আর কেউ নিরপেক্ষ নয়।

“আপনাদের দাবি থাকতে পারে, কিন্তু সবচেয়ে বড় দাবি যেটা নিরপেক্ষ সরকার আপনারা চান। সে নিরপেক্ষ সরকারে প্রস্তাবটা পাঠান পাগল আর শিশু দিয়ে রাষ্ট্রপতি সেটা করবেন কিনা সেটা উনার বিষয়।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতির সার্চ কমিটি গঠনের প্রস্তাব বিএনপি মানছে না। অথচ সংবিধানে রাষ্ট্রপতিকে সেই ক্ষমতা দেওয়া হয়েছে। তাহলে বিএনপি ‘পাগল ও শিশু’ দিয়ে একটা নির্বাচন কমিশন গঠন করুন।

হেরে যাওয়ার ভয়ে বিএনপি নির্বাচনে থেকে সরে দাঁড়াতে চায় কি না জানতে চেয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “নির্বাচন এখনও দু-বছরের বেশি সময় বাকি, আজকে আন্দোলনের ডাক দিচ্ছেন। আপনাদের আন্দোলনে এদেশের মানুষ সাড়া দেবে কি? মানুষ আপনাদের সাথে আছে? ১৩ বছর তো আন্দোলনের ডাক দিলেন, দেখতে দেখতে তের বছরে মরা গাঙে জোয়ার আসেনি।

“আপনাদের আন্দোলনের মরা গাঙে এ পর‌্যন্ত জোয়ার আসেনি, ভবিষ্যতে আসবে কি না আমরা জানি না। এদেশের মানুষ জানে না। কারণ মানুষ আপনাদের উপর আস্থা হারিয়ে ফেলেছে।”

ওবায়দুল কাদের বলেন, নির্বাচনে আসুক, স্বাগতম। তবে নির্বাচন না করলে তাদের ব্যপার। কিন্তু ‘নির্বাচন করতে দেব না’- এই দম্ভোক্তির জবাব বাংলার জনগণ দেবে। নির্বাচন ঠেকাতে যাবেন, সেটা কিন্তু জনগণ সহ্য করবে না।

“বিএনপি আসবে না, তা বলে নদীর স্রোত বন্ধ থাকবে না; সময়ের গতি বন্ধ থাকবে না। সময় আর স্রোত যেমন বন্ধ থাকে না নির্বাচনও বন্ধ থাকবে না।”

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মলরঞ্জন গুহের সভাপতিত্বে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারেক সাঈদ বক্তব্য রাখেন।