কর্মসংস্থানের উপায় খুঁজলেও হয়রানিতে তরুণরা: জি এম কাদের

মহামারীকালে তরুণরা নিজ উদ্যোগে কর্মসংস্থানের উপায় বের করলেও তাতে হয়রানির শিকার হচ্ছে বলে অভিযোগ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 01:34 PM
Updated : 28 Sept 2021, 01:34 PM

মঙ্গলবার দলীয় এক অনুষ্ঠানে তিনি বলেন, “অযৌক্তিকভাবে নিত্য প্রয়োজনীয় জিনিষের মূল্য বাড়িয়ে জনদূর্ভোগ চরম পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে। একদিকে করোনার অজুহাতে চাকরিজীবীদের বেতন অর্ধেক কমিয়ে দিয়ে তাদের জীবিকা নির্বাহের পথ দুর্বিসহ করে তোলা হয়েছে। আবার বেকারত্ব নিয়েও তামাশা করা হচ্ছে।

“উচ্চ শিক্ষিত যুবকেরা স্বউদ্যোগে কাজ করে বেঁচে থাকার চেষ্টা করতে গিয়েও হয়রানির শিকার হচ্ছে। নিজের উপায়ের মাধ্যম মোটর সাইকেলে আগুন ধরিয়ে পুড়িয়ে ফেলার মতো প্রতিবাদ আমাদের বিবেককে আহত করেছে।”

সোমবার পুলিশের ‘হয়রানিতে’ ক্ষুব্ধ হয়ে রাজধানীতে নিজের মোটারসাইকেল পুড়িয়ে আলোচনায় আসেন রাইড শেয়ারের চালক শওকত আলী সোহেল।

করোনাভাইরাস মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত কেরানীগঞ্জের স্যানিটারি ব্যবসায়ী শওকত প্রায় ৯ লাখ টাকা দেনা মাথায় নিয়ে দেড় মাস আগে মোটরসাইকেল নিয়ে রাইড সেবা দিতে নামেন। দুই ছেলে ও এক মেয়েসহ পাঁচ সদস্যের পরিবারের জীবিকার উৎস ছিল এই বাহন।

ঢাকার বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে কুড়িগ্রামের ব্যবসায়ী মো. সাইফুর রহমান সরকারের যোগদান অনুষ্ঠানে

এই প্রসঙ্গটি তোলেন জি এম কাদের।

তিনি আরও বলেন, “যাদের হাতে দেশের মানুষের দায়িত্ব অর্পিত হয়েছে, তারা সঠিকভাবে দায়িত্ব পালন করলে মানুষকে এভাবে দুর্ভোগের মধ্যে দিন যাপন করতে হত না।”

জিএম কাদের নিজের মন্ত্রিত্বের কথা তুলে ধরে বলেন, “আমিও বাণিজ্যমন্ত্রী ছিলাম। কোনোভাবে দ্রব্যমূল্য বাড়তে দিইনি। বরং অনেক পণ্যের মূল্য কমিয়ে আনতে সক্ষম হয়েছি।

“এখন দেশে বেকারত্ব দুর্বিসহ পর্যায়ে চলে গেছে। করোনার কারণে মানুষের আয় উপার্জন কমে গেছে। তার উপর অস্বাভাবিক দ্রব্যমূল্য মানুষকে নাস্তানাবুদ করে তুলেছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য সরকারকে কার্যকরী দায়িত্ব পালন করতে হবে।”

কুড়িগ্রাম জেলা জাপার আহ্বায়ক ও সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য সুনীল শুভরায়, মীর আব্দুস সবুর আসুদ, রেজাউল ইসলাম ভূঁইয়া এবং দলে যোগদানকারী সাইফুর রহমান।

এছাড়াও অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাপা চেয়ারম্যানের উপদেষ্টা জহিরুল আলম রুবেল, দপ্তর সম্পাদক এমএ রাজ্জাক খান, যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম।