দেশে যা চলছে তা গণতন্ত্র না: জিএম কাদের

সামরিক শাসক এইচ এম এরশাদের গড়া দল জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, দেশে এখন যা চলছে তা ‘গণতন্ত্রই না’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2021, 11:25 AM
Updated : 26 Sept 2021, 12:32 PM

ঢাকার বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যানের কার্যালয়ে রোববার এক সভায় একথা বলেন তিনি।

সংসদের বিরোধীদলীয় উপনেতা কাদের বলেন, “সংবিধান অনুযায়ী সংসদীয় গণতন্ত্রের নামে দেশে যা চলছে, সেটা গণতন্ত্রই না। বহুদলীয় গণতন্ত্রের নামে দেশে বিরাজনীতিকরণ চলছে।

“বিরাজনীতিকরণ চলতে থাকলে দেশের মানুষ রাজনীতির বাইরে চলে যাবে। দেশে রাজনীতি ও রাজনীতিবিদ থাকবে না।”

এই অবস্থা থেকে ‘মুক্তি’ পেতে আইনের মাধ্যমে শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করতে হবে বলে মত দেন তিনি।

কাদের বলেন, “সংবিধান অনুযায়ী সকল ক্ষমতা দিয়ে নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে হবে। নির্বাহী বিভাগসহ সকল বিভাগ নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনের অধীনে কাজ করলেই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব হবে।

“সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচিত হলেই দেশের মানুষ প্রকৃত গণতন্ত্রের স্বাদ পেতে শুরু করবে।”

জাতীয় পার্টির সদ্য পদোন্নতিপ্রাপ্ত নেতারা জি এম কাদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে গেলে তাদের নিয়ে ওই সংক্ষিপ্ত সভা হয়।

দলের সাংগঠনিক সম্পাদক থেকে পদোন্নতি পেয়ে উপদেষ্টামণ্ডলীর সদস্য হয়েছেন মো. জহুরুল হক জহির, শাব্বির আহমেদ (যশোর), সাহিত্য ও কৃষ্টি বিষয়ক সম্পাদক থেকে সাংগঠনিক সম্পাদক হয়েছেন সুমন আশরাফ (কুষ্টিয়া), নির্বাহী সদস্য থেকে সাংগঠনিক সম্পাদক হয়েছেন উসমান আলী (সিলেট), যুগ্ম সাংগঠনিক সম্পাদক থেকে সাহিত্য ও কৃষ্টি বিষয়ক সম্পাদক হয়েছেন খন্দকার ফায়েকুজ্জামান ফিরোজ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য সাহিদুর রহমান টেপা, মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, উপদেষ্টামণ্ডলীর সদস্য নাজনীন সুলতানা, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মঞ্জুর হোসেন মঞ্জু, দপ্তর সম্পাদক এমএ রাজ্জাক খান।